সারাদেশে লকডাউন বাড়ানোর প্রয়োজন নেই : বেনজীর

লকডাউনে ২ মাসে ক্ষতি ২ লাখ কোটি টাকার উপরে

ঢাকা: পুলিশের আইজি বেনজীর আহমেদ বলেন, সারাদেশে লকডাউন বাড়ানোর প্রয়োজন নেই।  যেসব এলাকায় বেশি আক্রান্ত শুধু সেসব এলাকায় লকডাউন বাড়াতে হবে। সারাদেশে লকডাউন কার্যকর করার মতো পুলিশের পর্যাপ্ত জনবল নেই। এ সময় বৈঠকে অংশগ্রহণকারীরা বলেন, এখনই লকডাউন উঠানো যাবে না। কমপক্ষে আরও এক সপ্তাহ বাড়াতে হবে। পরিস্থিতি বিবেচনায় পরে পুনরায় সিদ্ধান্ত নিতে হবে।

জানা গেছে, ৩০ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বাড়ানোর প্রস্তাব করে সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য তার দপ্তরে পাঠানো হচ্ছে। সাধারণ ছুটি এক সপ্তাহ বাড়ালে ১ ও ২ মে সাপ্তাহিক ছুটি শেষে ৩ মে থেকে অফিস-আদালত চালু হবে।

করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ভূমিকার ব্যাপক সমালোচনা হয়েছে। কোভিড ১৯-এ আক্রান্তের সংখ্যা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়। গতকাল মঙ্গলবার সাত মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সচিবের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সভা করে প্রধানমন্ত্রীর কার্যালয়।  এতে করোনা মোকাবিলায় সরকারের কার্যক্রম পর্যালোচনা ও পরবর্তী করণীয় বিষয়ে আলোচনা হয়।

এর আগে গত সোমবার ভিডিও কনফারেন্সে বিভিন্ন জেলার সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এন ৯৫-এর নামে সাধারণ মাস্ক সরবরাহের সমালোচনা করেন। তিনি সংশ্লিষ্টদের ভালোভাবে খতিয়ে দেখে সরবরাহের নির্দেশ দেন।

বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কেএম আলী আজম আমাদের সময়কে বলেন, করোনা মোকাবিলায় সরকারের গৃহীত কাজগুলো নিয়ে আলোচনা হয়েছে। কী উপায়ে এ দুর্যোগ থেকে মানুষকে রক্ষা করা যায়, তা নিয়ে কথা হয়েছে। গার্মেন্টস খোলার বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আলোচনা হয়নি।