এমপিদের গানম্যান দাবি সংসদে

ঢাকা : গুলশান ও শোলাকিয়ার পর আরও সন্ত্রাসী হামলার আশঙ্কার মধ্যে সংসদ সদস্যদের নিরাপত্তার জন্য সশস্ত্র দেহরক্ষী চেয়ে দাবি উঠেছে জাতীয় সংসদে। ২৫০ গানম্যান রাষ্ট্র দিতে পারে না? বিপদ চারদিকে, আমরা ভীত নই, তবে অপমানজনকভাবে মরতে চাই না বলে মন্তব্য করেছেন সংসদ সদস্যরা।

বুধবার সংসদে অনির্ধারিত আলোচনায় সব সংসদ সদস্যদের নিরাপত্তার জন্য এই দাবি করেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ এবং জাসদের মইন উদ্দিন খান বাদল।

একদিন আগে সংসদে বক্তব্যে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও সংসদ সদস্যদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে এবং ৭ জুলাই শোলাকিয়ায় হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ধরনের আরও হামলা হতে পারে বলে সবাইকে সতর্ক থাকতে বলেছিলেন।

এরপর সম্প্রতি পুলিশ প্রধান মোবাইলে এসএমএস পাঠিয়ে মন্ত্রীদের সতর্ক থাকার অনুরোধ করেন। আইনমন্ত্রী আনিসুল হক মঙ্গলবার সাংবাদিকদের বলেন, বর্তমান পরিস্থিতিতে সাবধান থাকতেই এই পদক্ষেপ।

সংসদে এই বিষয়টি উত্থাপন করে ফিরোজ রশীদ বলেন, “ডিএমপি থেকে মন্ত্রীদের সতর্ক করা হয়েছে। তাদের গানম্যান আছে, বাড়িতে সেন্ট্রি আছে। গাড়িতে করে নিরাপত্তা দেওয়া হয়।

“সংসদীয় কমিটির সভাপতিদের গানম্যান দেওয়া হয়। ন্যাম ভবনে নিরাপত্তা দেওয়া হয়। কিন্তু আমরা তো বাইরে যাই। মানুষের কাছে যেতে হয়, সালিশ-দরবারে যেতে হয়। আমাদের নিরাপত্তা কই? কিছুই তো দেখছি না।”

ফিরোজ রশীদ স্পিকার শিরীন শারমিন চৌধুরীর উদ্দেশে বলেন, “এমপিদের প্রটেকশন দেওয়ার দায়িত্ব আপনার।

প্রতিনিয়ত হুমকি আসে। অনেকের কাফনের কাপড়ের খবর আসে। ব্যবসায়ীদের গানম্যান দেওয়া হচ্ছে। এমপিদের প্রটেকশন কোথায়?