জলবায়ু পরিবর্তনে দায়ী শিল্পোন্নত দেশগুলোর কাছে ক্ষতিপূরণ দাবির আহবান

মুহম্মদ জিয়াউল হক: জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের যে ক্ষতি হবে এর জন্য যেকোনো মূল্যে শিল্পোন্নত দেশগুলোর কাছে ক্ষতিপূরণ দাবী করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার (গবেষণা) মহুয়া রউফ।

আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনসটিটিউট থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালি শেষে অনুষ্ঠিত এক সেমিনারে তিনি একথা বলেন।  সেমিনারটি আয়োজন করে টিআইবি’র তরুণ সংগঠন ‘ইয়েস সমাজকল্যাণ’।

এতে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. তানিয়া রহমান।

অনুষ্ঠানে টিআইবির গবেষণালব্ধ ‘পরিবেশ ও জলবায়ু অর্থায়নে সুশাসন’ সেমিনার পেপারটি পড়ে শুনান এবং এর উপর আলোচনা করেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার (গবেষণা) মহুয়া রউফ।

বিশ্ব পরিবেশ দিবস- সমাজকল্যান টিআইবি
ছবি: মহুয়া রউফ

মহুয়া রউফ তার আলোচনায় বাংলাদেশের উপর জলবায়ু পরিবর্তনের সম্ভাব্য প্রভাব, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৈশ্বিক প্রধান প্রধান পদক্ষেপ, আন্তর্জাতিক এবং জাতীয় পর্যায়ে জলবায়ু অর্থায়নসহ বিভিন্ন ইস্যু তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের সামগ্রিক কার্বনের মাত্র ০.০৫ শতাংশ নি:সরণ করে, অথচ জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলোর একটি। ২০০১ এর আইপিসিসি ৩য় এসেসমেন্ট প্রতিবেদনে দেশের ২৯,৮৪৬ বর্গ কি.মি এলাকা (হাতিয়া, সন্দ্বীপ, মহেষখালি, সেন্ট মার্টিন, ভোলা এবং সমুদ্র তীরবর্তী দক্ষিনাঞ্চল) মানচিত্র হতে হারিয়ে যাওয়ার আশংকা প্রকাশ করা হয়েছে।এর জন্য দায়ি  শিল্পোন্নত দেশগুলোর মাত্রাতিরিক্ত কার্বণ নিঃসরণ। এখন শিল্পোন্নত দেশগুলো সহযোগীতার নামে ঋণ চাপিয়ে দিতে যাচ্ছে আমাদের উপর। তাই যেকোনো মূল্যে শিল্পোন্নত দেশগুলোর কাছে জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের যে ক্ষতি হবে এর জন্য ক্ষতিপূরণ দাবী করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. তানিয়া রহমান বলেন, এ দেশ আমাদের সকলের। এ দেশের পরিবেশ রক্ষা করা আমাদেরই দায়িত্ব। তাই আমাদের সংঘবদ্ধভাবে জলবায়ু পরিবর্তনসহ যেকোনো ঝুঁকি মোকাবেলা, পরিকল্পনা প্রণয়ন ও এর কার্যকারিতা সম্পর্কে প্রস্তুত থাকতে হবে। যাতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন আমাদের দেশের উপর বড় ধরনের কোনো আঘাত হানতে না পারে।

বিশ্ব পরিবেশ দিবস- সমাজকল্যান টিআইবি
ছবি: প্রফেসর ড. তানিয়া রহমান

অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন- সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো: নুরুল ইসলাম, অধ্যাপক ড.মাহবুবা সুলতানা, সহযোগী অধ্যাপক হাফিজ উদ্দীন ভূইয়া, সহযোগী অধ্যাপক ড. মো: রবিউল ইসলাম।
‘ইয়েস সমাজকল্যাণ’ এর দায়িত্বপ্রাপ্ত টিআইবি’র ওয়াসিম রেজা ও এর সদস্যবৃন্দ এবং ইনস্টিটিউটটির ছাত্রছাত্রীরা এতে উপস্থিত ছিলেন।

বিশ্ব পরিবেশ দিবস- সমাজকল্যান টিআইবি
ছবি: সমাজকল্যাণের শিক্ষকদের সাথে ‘ ইয়েস’-এর সদস্যবৃন্দ