বুয়েটে খাবারে গরুর গোস্ত, অনির্দিষ্টকালের জন্য বুয়েট বন্ধের হুমকি হিন্দু ছাত্রদের

ঢাকা: খাবারে গরুর গোস্ত খাওয়ানোর প্রতিবাদে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তিনটি গেটে তালা দিয়েছে হিন্দু শিক্ষার্থীরা। এমন তুচ্ছ ঘটনায় আজ রোববার ক্যাম্পাসে বিক্ষোভ করে এক পর্যায়ে তিনটি গেটে তালা দেয় তারা। এসময় তারা অনির্দিষ্টকালের জন্য বুয়েটের তালা বন্ধ রাখার হুমকি দেয়। বিকেল ৫টা নাগাদ তিনটি গেটের দুইটি খুলে দেয়া হলেও অন্য গেটটি খুলে দেয়া হয়নি।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, অনাকাঙ্ক্ষিত ভুলে খাসির স্থলে গরুর গোস্ত খাওয়ানো হয়েছে। আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, শনিবার বুয়েট মিলনায়তনে সিভিল ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের প্রথম বাংলাদেশ সিভিল ইঞ্জিনিয়ারিং সামিট অনুষ্ঠিত হয়। এ সামিটের স্পন্সর ছিল আনোয়ার ইস্পাত। সামিটে রাতের খাবারের ম্যানুতে খাসির কাচ্চি থাকার কথা ছিল এবং ওই নৈশভোজের প্যাকেট অনুষ্ঠানে উপস্থিত সবাইকে সরবরাহ করে।

তবে শিক্ষার্থীদের অভিযোগ, ওই খাবারটি খাসির কাচ্চি সরবরাহ করার কথা থাকলেও আনোয়ার ইস্পাতের পক্ষ থেকে গরুর তেহারি সরবরাহ করে। ওই সময় অনুষ্ঠানে উপস্থিত সবাই গরুর তেহারি খায়।

বিষয়টি জানাজানি হলে রোববার সকালে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। তারা সকালে ক্যাম্পাসের শহীদ মিনার গেট, পলাশীর ক্যাম্পাস গেট এবং ক্যাম্পাসের পেছনের গেটে তালা ঝুলিয়ে ক্যাম্পাস শহীদ মিনারের সামনে অবস্থান করে।
হিন্দু শিক্ষার্থীরা অভিযোগ করে, ওই অনুষ্ঠানে মুসলিম ছাত্রদের সাথে হিন্দু শিক্ষার্থীরাও উপস্থিত ছিল। এতে হিন্দু শিক্ষার্থীদের সাথে প্রতারণা করা হয়েছে বলে দাবি করে তারা। তাই তারা বিষয়টির তারা সুষ্ঠু বিচার চেয়েছে।
ছাত্র উপদেষ্টা বলেছেন, আনোয়ার ইস্পাত তাদের খাবারের অর্ডার দেখিয়েছে সেখানে খাসির গোস্তের কথা উল্লেখ ছিল। তারপরও কেন হয়েছে সে বিষয়ে পুলিশকেও দেখতে বলা হয়েছে।