ঘরের ডাক্তার সিরকা

ডেস্ক: আমরা বিভিন্ন রান্নায় সিরকা ব্যবহার করে থাকি। সিরকা (Vinegar) হল এক ধরনের পানীয় তরল, যা খাদ্যের সাথে ব্যবহার করার শিক্ষা দিয়েছেন স্বয়ং যিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ নবী ও রসূল শেষ নবী হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি। তাই সিরকা খাওয়া খাছ সুন্নত বলা হয়।

সিরকার উপকার সীমাহীন। বলা যায়, ঘরের ডাক্তার সিরকা বা ভিনেগার। রান্না-বান্নার বাইরেও সিরকা নামের তরল পদার্থটির গুণাগুণের কথা অনেকেরই অজানা। গোশত রান্না, আচার কিংবা সালাদে ভিনেগার ব্যবহার করা হয়। রান্না ছাড়াও বিভিন্ন গৃহস্থালি কাজে কিংবা কোনও কিছু পরিষ্কার করতেও ভিনেগার ব্যবহার করা হয়। স্বাস্থ্যের কিছু গুরুত্বপূর্ণ সমস্যায় দারুণ কাজ দেয় এই ভিনেগার। মাত্র ১ টেবিল চামচ সাদা ভিনিগারে রয়েছে ০.৯ গ্রাম শর্করা, ০.৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.১ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম।

সিরকার স্বাস্থ্যগত উপকারিতা:-

  • আধা কাপ পানির সঙ্গে ২ টেবিল চামচ ভিনেগার মিশিয়ে রাতে ঘুমানোর আগে খেলে সকালে রক্তে শর্করার পরিমাণ প্রায় ৪-৬ শতাংশ কমে যায়। তাই যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত ভিনেগার খাওয়ার অভ্যাস করতে পারেন।
  • শর্করা জাতীয় খাবারের সঙ্গে ভিনেগার খেলে রক্তে শর্করার প্রবেশ কিছুটা ধীরগতিতে হয়। ভিনেগার পরিপাকের কিছু এনজাইমকে রোধ করে, যেসব এনজাইমের কাজ হল শ্বেতসারকে শর্করার ক্ষুদ্র কণায় রূপান্তরিত করা।
  • সিরকা শরীরের রক্ত প্রবাহ সচল এবং রক্তে অক্সিজেন প্রবাহ বাড়ায়। এ ছাড়াও শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্লান্তি দূর করে শরীরকে সচল রাখে। ফলে নিয়মিত সিরকা খেলে শরীর চনমনে থাকে এবং ক্লান্তি ভাব কমে যায়।
  • নিয়মিত সিরকা খাওয়ার অভ্যাস করলে ওজন কমানোর প্রক্রিয়া কিছুটা সহজ হয়। যারা ওজন সমস্যায় ভুগছেন তারা সালাদের সঙ্গে সিরকা দিয়ে খেতে পারেন। এতে সালাদও সুস্বাদু হবে ওজনও কমবে।
  • কিছু খেলেই যাদের হজমের সমস্যা হয়, তাদের জন্য সিরকা বেশ উপকারি। সিরকা হজমে সাহায্য করে। নিয়মিত সালাদের সঙ্গে সিরকা খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়।
  • এ ছাড়াও সিরকা খাবার থেকে বিভিন্ন পুষ্টি উপাদান শোষণ করতে সহায়তা করে। অনিদ্রার রোগীদের জন্যেও সিরকা বেশ উপকারি।
    প্রতিদিন রাতে ঘুমের আগে গরম পানির সঙ্গে সিরকা মিশিয়ে গোসল করলে শরীরের স্নায়ুর উত্তেজনা কমে, মন শিথিল হয়। ফলে সহজেই ঘুম চলে আসে এবং গভীর ঘুম।
  • গোসলের পর এক মগ পানিতে সিরকার বোতলের ১ বা ২ ছিপি পরিমাণ ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে নিলে চুল খুশকি মুক্ত ও ঝরঝরে থাকে।
  • ভিনেগার মেশানো পামিতে চুল ধুয়ে নিলে চুল খুশকি মুক্ত ও ঝরঝরে থাকে।