চট্টগ্রামে ৭৫ হাজার ভুয়া সিম উদ্ধার

ঢাকা: চট্টগ্রামে ভুয়া নামে নিবন্ধন করা ৭৫ হাজার অবৈধ সিম উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আটক করা হয়েছে সাতজনকে। রোববার বিকেলে নগরীর রিয়াজউদ্দিন বাজারের কয়েকটি মোবাইল এক্সেসরিজের দোকানে অভিযান চালিয়ে এসব সিম উদ্ধার করে মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ।

সর্বশেষ গত মে মাসে প্রথম চট্টগ্রামে বায়োমেট্রিক সিমের মাধ্যমে জালিয়াতির খবর পায় পুলিশ। বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের পরও জালিয়াতি করে সিম উত্তোলন করে বিকাশ অ্যাকাউন্টে জমা হওয়া সাধারণ গ্রাহকদের টাকা হাতিয়ে নিচ্ছিল চক্রটি। বিকাশ অ্যাকাউন্টধারী অন্তত ১২০টি বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত সিম জালিয়াতির মাধ্যমে উত্তোলন করেছিল চক্রটি। তারপর সেই সিম ব্যবহার করে প্রকৃত বিকাশ অ্যাকাউন্টধারীদের লক্ষ লক্ষ টাকা তারা হাতিয়ে নিয়েছিল।

পুলিশ জানায়, অবৈধভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয় এসব মোবাইল সিম। ভুয়া নামে নিবন্ধন করা এসব সিম খুচরা দোকানে সরবরাহের জন্য রাখা হয়েছিল। দুুপুর তিনটায় রিয়াজউদ্দিন বাজারের শুরু হওয়া এ অভিযান চলে ঘণ্টাব্যাপী। এই বিষয়ে সিএমপির গোয়েন্দা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রয়েল প্লাজার সিডিএ মার্কেটের ছয়টি দোকানে অভিযান চালিয়ে এসব সিম উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত সিম ও আটককৃতদের সিএমপির গোয়েন্দা বিভাগের কার্যালয়ে আনা হয়েছে। আপাতত সিমের সংখ্যা ৭৫ হাজার বলে জানা গেলেও উদ্ধারকৃত সিমগুলো গণনা ও পরীক্ষা করা হচ্ছে। আটককৃতদের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।