ছাত্র ও তরুণদের সামাজিক সম্পদ হিসেবে গড়ে উঠার আহ্বান

মুহম্মদ জিয়াউল হক:  “ছাত্র ও তরুণদের সামাজিক সম্পদ হিসেবে গড়ে উঠতে হবে এবং সমাজ উন্নয়ণে কাজ করতে হবে”।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার থিয়েটার হলরুমে ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত “সেচ্ছাসেবী কার্য্যক্রমে উদ্ধুদ্ধকরণ” শীর্ষক কর্মশালা অনুষ্ঠানে ব্যারিস্টার নাসের আলম এ আহ্বান জানান ।

অনুষ্ঠানে প্রধান বক্তার হিসেবে আলোচনা করেন এম আই চৌধুরী। তিনি বলেন, “দেশের ১৫ ভাগ প্রতিবন্ধীদেরকে সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে তরুনদেরও এগিয়ে আসতে হবে এবং সেচ্ছাসেবী কার্য্যক্রমে নিজেদেরকে সম্পৃক্ত করতে হবে”।

বিশেষ অতিথির বক্তব্যে তৌহিদুল হক বলেন, “আসলে প্রতিবন্ধীরা (Differently Able) সমাজের বোঝা নয়, বরং তাদের যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে লালন করতে পারলে তারাই সমাজের সম্পদে পরিণত হবে। এক্ষেত্রে সবাইকে এগিয়ে আসতে হবে”
অন্যান্য বক্তারা তাদের অভিজ্ঞতার আলোকে পিডিএফের ব্যবহারিক গুরুত্ব ও সমাজে প্রতিবন্ধীদের প্রতি সকলের দায়িত্বের কথা তুলে ধরেন। ছাত্রদের ভবিষ্যৎ ক্যারিয়ার উন্নয়নে এ ধরণের স্বেচ্ছাসেবী কার্যক্রমের অবদান ও গুরুত্ব তুলে ধরে বক্তারা বক্তব্য রাখেন।

পিডিএফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি জাবের উবায়েদ এর সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিডিএফ এর প্রধান উপদেষ্টা ব্যারিষ্টার নাসের আলম।  প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রনালয়ের সোস্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর চেয়ারম্যান ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব জনাব এম আই চৌধুরী।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ গবেষণা ইন্সটিটিউট এর সহকারি অধ্যাপক ও ঢাবি পিডিএফ এর উপদেষ্টা জনাব তৌহিদুল হক। এতে আরো বক্তব্য রাখেন ইউনিস্যাবের ডিরেক্টর শাহনেওয়াজ খান চন্দন, সেন্ট্রাল পিডিএফ এর বিজনেস এন্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর জনাব হাসানুল বান্না এবং জাতীয় প্রতিবন্ধী ক্রিকেট টিমের প্রতিষ্ঠাতা অধিনায়ক মোহাম্মদ মহসিন।

ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) DU
উক্ত কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের দেড় শতাধিক প্রতিবন্ধী ও সাধারণ ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।
পিডিএফ ২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় পিডিএফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের “সেচ্ছাসেবী কার্য্যক্রমে উদ্ধুদ্ধকরণ” শীর্ষক কর্মশালা প্রোগ্রাম।