মোসাদের অপতৎপরতায় গোয়েন্দাদের মূল্যায়ন: বিরোধী দল নিয়ে শঙ্কা

আল ইহসান: বাংলাদেশে সরকার উৎখাতের পরিকল্পনা করছে মোসাদ। এই জন্য তারা বাংলাদেশে বিএনপি-জামায়াতসহ ভারতের সহায়তা নিতে পারে। তারা বিএনপি-জামায়াতকে অর্থ দিচ্ছে বলেও খবর এসেছে। বাংলাদেশে যে সব ঘটনা সরকার উৎখাতের জন্য করা হচ্ছে এই সব কর্মকান্ড মোসাদের সহায়তায় অন্যরা করছে। সাম্প্রতিক কালের গুপ্ত হত্যাগুলোও সরকার উৎখাতের জন্য করা হচ্ছে বলে গোয়েন্দারা মনে করছেন। পাশাপাশি মোসাদের খবর প্রকাশের পর গোয়েন্দারা নড়েচড়ে বসেছে। তারা খতিয়ে দেখছে বিএনপি-জামায়াতের কোন কোন নেতা মোসাদ এর সঙ্গে সম্পর্ক রাখছে ও সরকার উৎখাতের পরিকল্পনা করছে। বাংলাদেশে মোসাদের কোন সদস্য অবস্থান করছে কিনা। করলে তারা কোথায় আছেন।

এর আগে তাদের কেউ ঢাকা সফর করেছে কিনা। বিএনপি-জামাতের কোন নেতার সঙ্গে বৈঠক করেছে কিনা।
বিশেষ একটি সূত্র বলেছে, যারা সরকার উৎখাত করতে চায়- আগে তারা প্রকাশ্যে আন্দোলনে থাকলেও এখন নেই। তারা ভেতরে ভেতরে কাজ করছে সরকার হটানোর জন্য। দেশে বিদেশে সবার সহযোগিতা নিতে চাইছে। সরকার উৎখাতের পরিকল্পনা বাস্তবায়ন হবে না।

এদিকে সূত্র জানায়, বাংলাদেশে গুলশানে যখন সউদীর এক বিদেশী নাগরিক হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। ওই সময়ে বিভিন্ন দিক থেকেই খবর আসছিলো যে ওই হত্যাকান্ডের ঘটনায় মোসাদ জড়িত থাকতে পারে। ওই সময়ে ওই হত্যাকান্ডের ধরনের সঙ্গেও বিদেশী হত্যাকান্ডের ঘটনার সঙ্গে মোসাদ দ্বারা সংগঠিত হত্যাকান্ডের ঘটনার ধরন ও অন্যান্য ক্লুও গোয়েন্দারা মিলিয়ে দেখার চেষ্টা করা হয়। ওই ঘটনার পর তারা নানাভাবেই খুনীকে শনাক্ত করার চেষ্টা করে। গুলশানে ইতালীর নাগরকি ও রংপুরে জাপানী নাগরিক হত্যার পরও বিষয়টি খতিয়ে দেখা হয়। পাশাপাশি ওই ঘটনায় যাদের গ্রেপ্তার করা হয়েছে এর পেছনে গোয়েন্দাদের হাত রয়েছে বলেও গোয়েন্দারা জানার পর বিষয়টি খতিয়ে দেখার চেষ্টা করে।

মোসাদ সরকার উৎখাতের চেষ্টা করছে এই ব্যাপারে তাদের কাছে কোন খবর রয়েছে কিনা জানতে চাইলে সূত্র জানায়, আমরা এই ব্যাপারে খোঁজ খবর করছি। তবে এখন বিএনপি যে ধরনের অস্তিত্ব সংকটে রয়েছে। তাদের নিজেদের বাঁচার জন্য ও অস্তিত্ব রক্ষার জন্য ও তারা ক্ষমতায় যাওয়ার জন্য যে কোন ধরনের ব্যবস্থা নিবে। তারা সরকার উৎখাতের জন্য দেশে বিদেশে নানা ধরনের চেষ্টা করছে। আর সেই চেষ্টার মধ্যে মোসাদের সঙ্গে তাদের যোগাযোগও হওয়াও অস্বাভাবিক না।

এদিকে সম্প্রতি খবর প্রকাশিত হয়েছে সরকার উৎখাতে মোসাদ অর্থায়ন করছে। এই জন্য মার্চে কলকাতা, দিল্লি ও লন্ডনে তিন দফা বৈঠক করেছে। ভিডিও কনফারেন্সের তথ্য গোয়েন্দাদের হাতে এসেছে। তারা গণমাধ্যমের বরাতে জেনেছেন, এতদিন লুকোচুরি করে, গোপনে বাংলাদেশে তৎপরতা চালালেও এখন প্রায় প্রকাশ্যেই মাঠে নেমেছে ইসরাইলের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা মোসাদ। সরকার উৎখাতে সরাসরি মিটিং-সিটিং করে চলেছেন মোসাদের কর্মকর্তারা।

সর্বশেষ গত মার্চে কলকাতা, দিল্লি ও লন্ডনে তিনটি বৈঠক করেছে ইসরাইলের প্রভাবশালী নেতা মেন্দি এন সাফাদি। বলা হয়েছে বিএনপির প্রভাবশালী নেতা, একটি ধর্মীয় দলের নেতা এবং মোসাদের এজেন্ট হিসেবে বাংলাদেশে কাজ করা একজন ব্যক্তি বৈঠকগুলোতে উপস্থিত ছিলো। লন্ডনে বৈঠক চলাকালে বাংলাদেশে একজন বিএনপি নেতার সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলার তথ্য এখন গোয়েন্দাদের হাতে। আর সরকার উৎখাতের এই ষড়যন্ত্রে অর্থায়ন করার আশ্বাসও দিয়েছেন মোসাদের ওই প্রভাবশালী নেতা।

আরো বলা হয়, গত ৬ মার্চ কলকাতায় একটি বৈঠক হয়। সেখানে মোসাদের সদস্য ছাড়াও ৩০০ কোটি টাকা ঋণ খেলাপি একজন বিএনপি নেতা, খেলাফত আন্দোলনের একজন নেতা ও বাংলাদেশি এজেন্ট উপস্থিত ছিলো। এরপর ১০ থেকে ১৪ মার্চ টানা ৪ দিন দিল্লিতে বৈঠক হয়। সেখানে ইসরাইলের প্রভাবশালী নেতা ও মোসাদের দায়িত্বে থাকা মেন্দি এন সাফাদি উপস্থিত ছিলো। সেই বাংলাদেশের সরকার উৎখাতে সবধরনের অর্থায়নের আশ্বাস দেন।

এদিকে বিরোধী পক্ষ থেকে সরকার উৎখাত হলে বাংলাদেশে মোসাদকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেয়াসহ নানা ধরনের সহযেগিতার আশ্বাস দিয়েছেন। ওই বৈঠকের পর ১৮ মার্চ লন্ডনের ওয়েস্ট মিনিস্টার ব্রিজ রোডের পার্ক প্লাজা হোটেলের ১১৪৫ নম্বর রুমে বিএনপির একজন প্রভাবশালী নেতার সঙ্গে বৈঠক করে মেন্দি এন সাফাদি। সেখানে জামাতেও একজন নেতা উপস্থিত ছিলো।

ওই বৈঠক থেকেই বাংলাদেশের একজন প্রভাবশালী বিএনপি নেতার সঙ্গে ভিডিও কনফারেন্স হয়। ওই ভিডিও কনফারেন্সের ফুটেজ এখন গোয়েন্দাদের হাতে। এই ব্যাপারে বিশ্বস্ত সূত্র জানায়, আমরা এই সব বিষয়গুলো খতিয়ে দেখছি। তবে এখনই এই ব্যাপারে বেশি কিছু বলা যাচেছ না।

এদিকে গোয়েন্দা সূত্র আরো জানায়, সম্প্রতি ইসরাইল ভিত্তিক জেরুজালেম অনলাইন ডট কম বিএনপি এক নেতার সঙ্গে মোসাদের ছবি প্রকাশ হয়েছে। ওই ছবিগুলোও তারা পর্যালোচনা করে দেখছে।

প্রসঙ্গত, সম্প্রতি ইসরায়েল ভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম জেরুজালেম অনলাইন ডট কম একটি সংবাদ প্রকাশ করে। সেখানে বলা হয়েছে, ইসরায়েলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসি’র প্রধান মেন্দি এন সাফাদি সম্প্রতি ভারত সফর করেছে। সেখানে বিভিন্ন পর্যায়ে বৈঠক করছে সে। সেখানে সে বলেছে, বাংলাদেশের সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। নতুন সরকার ইসরায়েলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক গড়ে তুলবে।

ওই বৈঠকগুলোতে বাংলাদেশ থেকে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী উপস্থিত ছিলেন। বৈঠকশেষে একটি গ্রুপ ছবি তোলে সবাই। সেখানে ছবিতে বাম দিকে আসলাম চৌধুরীকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। আর সামনেই বসে আছে মেন্দি এন সাফাদি।