মিয়ানমার মর্টার শেল ছুড়লো বান্দরবানের বিজিবি ক্যাম্পে

নিউজ নাইন২৪, চট্টগ্রাম: বান্দরবানে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উপর মর্টার শেল হামলা চালিয়েছে মিয়ানমার সেনা বাহিনী। এ সময় আত্মরক্ষার্থে বিজিবিও পাল্টা হামলা চালিয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

জানা গেছে, বুধবার রাত ৯টা থেকে পৌনে ১০টর মধ্যে ওই ঘটনার পর বর্ডার গার্ড বাংলাদেশও (বিজিবি) শেল ছুড়ে জবাব দিয়েছে বলে জানিয়েছেন এই সীমান্ত রক্ষা বাহিনীর বান্দরবান সেক্টরের কমান্ডার কর্নেল হাবিবুর রহমান।

এ ঘটনায় কেউ হতাহত হননি জানিয়ে বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেন, “আমরা পাল্টা জবাব হিসেবে মর্টার শেল নিক্ষেপ করেছি। ঘটনার পর সীমান্ত এলাকায় নিরাপত্তার ব্যবস্থা ও নজরদারি বাড়ানো হয়েছে। আমরা সতর্ক আছি।”

আলীকদম উপজেলার মিয়ানমার সীমান্ত সংলগ্ন এলাকা  বুলুপাড়ায় বিজিবি ৫৭ নম্বর ব্যাটালিয়নের ওই ক্যাম্পের অবস্থান।

মর্টার শেলের আঘাতে ক্যাম্পের একটি হেলিপ্যাড ক্ষতিগ্রস্ত হয়েছে এবং মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশই ওই শেল ছুড়েছে বলে গণমাধ্যমে খবর এলেও কর্নেল হাবিব এসব বিষয়ে কোনো মন্তব্য করেননি।

নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, “শেলগুলো এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। কী ধরনের শেল নিক্ষেপ করা হয়েছে সে ব্যাপারেও বিস্তারিত জানা যায়নি। মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশকে আনুষ্ঠানিকভাবে বিষয়গুলো জানানো হয়েছে।”

এই বিজিবি কর্মকর্তা বলছেন, মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে ‘বিদ্রোহী  বিভিন্ন পক্ষের’ যুদ্ধ চলছে। তাদেরই কারও ছোড়া শেল বিজিবি ক্যাম্পে ‘চলে এসে থাকতে পারে’।

মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের ২৭১ কিলোমিটারের সীমান্ত রয়েছে, যার মধ্যে প্রায় দেড়শ কিলোমিটার পাহাড়ি এলাকা অরক্ষিত। রোহিঙ্গা শরণার্থীদের নিয়েও দুই দেশের মধ্যে এক ধরনের টানাপড়েন রয়েছে দীর্ঘদিন ধরে।

ওই টানাপড়েনের মধ্যেই গতবছর জুনে কক্সবাজারের টেকনাফ সীমান্তে নাফ নদীতে গোলাগুলির পর এক বিজিবি সদস্যকে ধরে নিয়ে যায় মিয়ানমারের বিজিপি। ওই ঘটনায় বিজিবির আরেক সিপাহী গুলিবিদ্ধ হন।

দুই পক্ষের মধ্যে দীর্ঘ আলোচনা শেষে আট দিন পর  অপহৃত সেই বিজিবি সদস্যকে ফিরিয়ে দেয় মিয়ানমার।

তার আগের বছর মে মাসে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে টহলের সময় গোলাগুলির পর নিখোঁজ হন এক বিজিবি সদস্য। দুদিন পর মিয়ানমার তার লাশ ফেরত দেয়।