‘শিগগির ফরিদপুরকে বিভাগ ঘোষণা’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘শিগগিরই ফরিদপুরকে বিভাগ হিসেবে ঘোষণা করা হবে।’

মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে ঢাকাস্থ ফরিদপুর জার্নালিস্ট ফাউন্ডেশনের অভিষেক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘মঙ্গলবার এ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করে এসেছি। আগামী এক-দুই মাসের মধ্যেই ফরিদপুরকে বিভাগ ঘোষণা করা হবে।’

তিনি বলেন, ‘এই বিভাগের কেন্দ্র বিন্দু হবে ফরিদপুরই। ফাইলে সই হয়েছে, আশা করি শিগগির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া সম্ভব হবে।’

বর্তমানে ফরিদপুরের যে আয়তন আছে বিভাগ হলে তার থেকে তিনগুন বেড়ে যাবে বলেন মন্তব্য করেন তিনি।

ফরিদপুর বিভাগের নানা পরিকল্পনার কথা উল্লেখ করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘ফরিদপুরে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় করার ইচ্ছা আছে। যে বিশ্ববিদ্যালয়টি হবে আন্তর্জতিক মানের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পাল্লা দেওয়ার মতো বিশ্ববিদ্যালয়। যাতে পদ্মা নদী পাড় হয়ে কাউকে উচ্চ শিক্ষার জন্য ঢাকা আসতে না হয়।’

মাওয়া নয়, ভবিষ্যতে পাটুরিয়া-দৌলতদিয়া দিয়েও ব্রিজ করার পরিকল্পনা আছে বলে জানান তিনি।

সংগঠনের সভাপতি ইসরাফ হোসেনের সভাপতিত্বে অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন, মীর আকতার হোসেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির হোসেন, অকটোর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবদুস সোবহান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আরটিভির ডেপুটি সিএনই রাজীব খান।

উল্লেখ্য যে, বৃহত্তর ময়মনসিংহবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসাবে গত ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করে ময়মনসিংহ বিভাগ। ফরিদপুর বিভাগ ঘোষিত হলে তা হবে দেশের নবম বিভাগ।