বিএনপির গঠনতন্ত্র সংশোধন: অতিরিক্ত মহাসচিবসহ বাড়ছে কিছু পদ

বিএনপি লোগো

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: বিএনপির গঠনতন্ত্র সংশোধন কমিটির বৈঠক সোমবার। ওই কমিটি বৈঠক করে দলের বিভিন্ন পর্যায় থেকে গঠনতন্ত্র সংশোধনী সংক্রান্ত প্রাপ্ত প্রস্তাব বিবেচনা করে যেগুলো বাস্তবায়ন করা সম্ভব সেগুলোর পাসের জন্য সুপারিশ করবে। সেই সুপারিশ অনুমোদনের জন্য পাঠানো হবে স্থায়ী কমিটির কাছে। স্থায়ী কমিটি অনুমোদন দিলে এরপর সেটা কাউন্সিলে অনুমোদনের জন্য পাঠানো হবে। সেখানে অনুমোদন হলে তা কার্যকর করা হবে।

গঠনতন্ত্র সংশোধন কমিটির একজন সদস্য বলেন, আমরা আমাদের কেন্দ্রীয় পর্যায়ে, জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন পর্যায় থেকে বিভিন্ন ধরনের গঠনতন্ত্র সংশোধনতন্ত্র করার প্রস্তাব পেয়েছি। কিছু প্রস্তাব পেয়েছি বাস্তবায়ন যোগ্য। কিছু পাওয়া গেছে যেগুলো বোঝাই যায় বাস্তবায়ন করা সম্ভব হবে না। তারপরও আমরা আমাদের প্রস্তাব পাঠাবো। সেই প্রস্তাব বাস্তবায়ন হবে কিনা সেটা চুড়ান্তভাবে সিদ্ধান্ত নিবে স্থায়ী কমিটি। বিএনপি চেয়ারপারসনের সভাপতিত্বে এই বৈঠক হবে।
বিএনপির ওই সূত্র জানায়, গঠনতন্ত্রে কো-চেয়ারম্যান পদ তৈরি করার প্রস্তাব এসেছে। সেই সঙ্গে এসেছে একজন অতিরক্তি মহাসচিব এর পদ তৈরি করার জন্য। প্রস্তাবনা এসেছে বেশ কিছু সংগঠনকে বিএনপির অঙ্গ সংগঠন হিসাবে স্বীকৃতি দিতে হবে। কয়েকটি সংগঠনের নাম দিয়ে বলা হয়েছে ওই সব সংগঠনগুলোকে যাতে বিএনপির অঙ্গ সংগঠন করা হয়।
আরো সংশোধনী প্রস্তাব আছে, বিএনপির এখন যুগ্ম মহাসচিব আছেন ৭ জন। সেটা বাড়িয়ে দশ জন করার প্রস্তাব দেওয়া হয়েছে। সাংগঠনিক সম্পাদক আছেন ৭ জন ও সহকারী সাংগঠনিক সম্পাদক আছেন ৭জন সেটাকে বাড়িয়ে দশ জন করে করার জন্য প্রস্তাব করা হয়েছে। আন্তার্জাতিক সম্পাদক আছেন সাতজন । সেখানে সহকারি আন্তর্জাতিক সম্পাদকের পদ ১০টি করার প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়াও আরো বেশ কিছু প্রস্তাব রয়েছে।

ওই কমিটির সূত্র জানায়, আমরা যত প্রস্তাব পাচ্ছি সেগুলো সব বিবেচনা করছি। কোনটাই সাথে সাথে বাতিল করে দেওয়া হচ্ছে না। আমরা প্রস্তাবগুলো নিয়ে এর আগে গত সপ্তাহে বৈঠক করেছি। সোমবার বিকেল সাড়ে চারটায় আবার বৈঠক হবে। সেখানে সবগুলো নিয়ে আলোচনা করা গঠনতন্ত্র সংশোধনীর কমিটির ৩২ জন সদস্যর মতামত নিয়েই যেগুলো করা সম্ভব সেগুলো একত্রিত করা হবে। এরপর বৈঠকের রেজ্যুলেশন করে প্রস্তাবে আমরা সুপারিশ দিবো।

আমাদের সুপারিশ বিবেচনা করবেন স্থায়ী কমিটি। স্থায়ী কমিটি অনুমোদান যেসব বিষয়ে সংশোধনী আনার জন্য মেনে নিবেন সেই সব বিষয় কাউন্সিলের দিনে পাস করানোর জন্য উপস্থাপন করা হবে।
ওই দিন কাউন্সিলররা যে সব বিষয় অনুমোদন দিবেন সেগুলো বাস্তবায়ন করা হবে।
সূত্র জানায়, স্থায়ী কমিটির কাছে গঠনতন্ত্র সংশোধন কমিটির প্রস্তাবের সুপারিশ সমেত কপি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছে পাঠানো হবে। তিনিও তার মতামত দিবেন।

এই ব্যাপারে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, গঠনতন্ত্রের যে সব সংশোধনী আসবে সেগুলোর জন্য কমিটি কাজ করছে। সেইকাজ শেষ হলে তারা প্রস্তাবগুলোতে সুপারিশ করে পাঠাবে। এরপর ম্যাডামসহ স্থায়ী কমিটিকে নিয়ে বিবেচনা করবে। যেগুলো বাস্তবায়ন করা যেতে পারে সেটা গ্রহণ করা হবে। যেগুলো করা সম্ভব হবে না সেগুলো বাদ দেওয়া হবে।
গঠনতন্ত্র সংশোধন কমিটির একজন সদস্য ও বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা বলেন, কো চেয়ারম্যান ও অতিরিক্ত মহাসচিবের একটি পদ তৈরির কথা বলা হয়েছে। কিন্তু এই দুটি হওয়ার সম্ভাবনা এখনও পর্যন্ত আমরা দেখছি না। তারপরও দেখতে হবে আলোচনায় কি মতামত আসে।