হিমাগার সংকটে নষ্ট হচ্ছে বাম্পার ফলন টমেটো

 

নিউজ নাইন২৪ডটকম, চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় টমেটোর বাম্পার ফলন নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। গ্রামীণ হাটগুলোতে টমেটোর পর্যাপ্ত মূল্য না পেয়ে মাঠের টমেটো মাঠেই ফেলে রেখে আসতে বাধ্য হচ্ছেন তারা। শহরের বাজারে টমেটোর কেজি ১০ থেকে ১৫ টাকা হলেও গ্রামের হাটে এবং মাঠে ১০ টাকায় ৩ থেকে ৪ কেজি টমেটো বিক্রি করতে হচ্ছে কৃষকদের।

কৃষকরা জানিয়েছেন, তারা টমেটো খেত থেকে উত্তোলনের পর দুই কেজি টমেটো ৫ টাকা এবং ৪ কেজি টমেটো ১০ টাকায় বিক্রি করছেন। এরপরও ক্রেতা মিলছে না। মাঠে হাজার হাজার কেজি টমেটো উৎপাদন হওয়ায় এবং টমেটো সংরক্ষণের কোনো ব্যবস্থা না থাকায় তারা উৎপাদিত টমেটো খেতে ফেলে রেখে আসতেই বাধ্য হচ্ছেন। খেত থেকে টমেটো তুলে গ্রামীণ বাজারে বিক্রি করতে নিয়ে যাওয়ার যে পরিবহন খরচ, টমেটো বিক্রি করে সেই পরিবহন খরচও তুলে আনা সম্ভব হচ্ছে না।

স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চট্টগ্রামের মিরসরাই, সীতাকুন্ড, বোয়ালখালী, চন্দনাইশ, সাতকানিয়া, রাউজান, রাঙ্গুনিয়াসহ জেলার বিভিন্ন উপজেলায় এবার টমেটোর বাম্পার ফলন হয়েছে। মাঠে মাঠে টমেটো ভরপুর থাকায় টমেটো বিক্রি হচ্ছে অনেকটা পানির দরে।

টমেটো

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাঁশখালীর উপকূলীয় এলাকায় এ বছর টমেটো অস্বাভাবিক উৎপাদন হয়েছে। উৎপাদিত টমেটো নিয়ে চাষীরা চরম বেকায়দায় রয়েছেন। বর্তমানে বাজারে টমেটোর দাম কম হওয়ায় অনেক চাষী তাদের উৎপাদিত টমেটো খেত থেকে বাজারে আনার সাহস পাচ্ছেন না। বর্তমানে বাঁশখালীর বাজারে দুই কেজি টমেটো ৫ টাকা দরে বিক্রি করা হচ্ছে। বাঁশখালীর উপকূলীয় বাহারছড়া, সরল, গন্ডামারা, কাথারিয়া এলাকায় প্রচুর পরিমাণে টমেটো উৎপাদিত হয়। এ ছাড়া পূর্বের জলদী, চাম্বল, শীলকূপ, কালীপুর, বৈলছড়ি, সাধনপুর, পুকুরিয়া, পুঁইছড়িসহ বিভিন্ন স্থানে প্রায় ১৫০ একর জমিতে এবার টমেটো চাষ করা হয়েছে।

এসব এলাকা সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, অনেক চাষী খেত থেকে টমেটো তুলছেন না। তারা জানিয়েছেন, খেত থেকে টমেটো তুলে বাজারে নিতেও খরচ আছে। বর্তমানে টমেটো বিক্রি করে আসা-যাওয়ার খরচও উঠবে না। বাহারছড়া এলাকার বেশ কয়েকজন চাষী বলেন, হিমাগার না থাকায় তাদের উৎপাদিত টমেটো সংরক্ষণ করা সম্ভব হচ্ছে না। ফলে বর্তমানে শত শত মণ টমেটো নষ্ট হয়ে যাচ্ছে। মিরসরাই উপজেলার কৃষকরা জানান, উপজেলার বিভিন্ন হাটবাজারে এখন টমেটো বিক্রি হচ্ছে কেজি ২ থেকে ৩ টাকা দরে। কোনো কোনো ক্ষেত্রে ৩ কেজি ১০ টাকা কিংবা এক খাঁচি টমেটো ৫০ টাকা।

মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা শাহ আলম বলেন, ‘এবার মিরসরাই উপজেলার ৪৫ হেক্টর জমিতে উৎপন্ন হয়েছে টমেটো। এখানে প্রতি হেক্টরে ১০ টন টমেটো উৎপন্ন হয়। আর মাত্র দুই এক মাস পরই টমেটোর দাম হবে ৫০ থেকে ১০০ টাকা। এই অঞ্চলে একটি হিমাগার থাকলে কৃষকরাও লাভবান হতেন। পাশাপাশি আমাদের চট্টগ্রামের উৎপাদিত উৎকৃষ্ট মানের কৃষিপণ্য আমরাই খেতে পারতাম। উত্তরবঙ্গের অতিমাত্রায় হাইব্রিড সবজির ওপর নির্ভর করতে হতো না আমাদের।’