রেলওয়ের ২৭০ স্টেশন মাস্টার নিয়োগে অনিশ্চয়তা

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: আগামী শুক্রবার অনুষ্ঠিতব্য বাংলাদেশ রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। গত ১৬ই ফেব্রুয়ারি স্টেশন মাস্টারদের বেতন বৈষম্য দূর করার আশ্বাস দিয়েছিলেন রেল ভবনের মহাপরিচালক। অথচ সেই সিদ্ধান্ত বাস্তবায়ন না করে নতুনভাবে ২৭০ জন সহকারী মাস্টার নিয়োগ দেয়া হচ্ছে। এ কারণে রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে ২৭০ জন সহকারী স্টেশন মাস্টার নিয়োগ দেয়ার প্রক্রিয়া বন্ধ করতে আদালতে মামলা করার কথা জানিয়েছেন শ্রমিক নেতারা।

এ বিষয়ে সংগঠনের নেতা চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক মুহাম্মদ নেজাম উদ্দিন বলেন, গত রোববার আমরা বৈঠক করেছি। বৈঠকটি হয়েছে কুমিলøা রেলস্টেশনে। এতে সবাই মিলে মামলা করার সিদ্ধান্ত নিয়েছি। স্টেশন মাস্টারদের বেতন বৈষম্য দূর না করে নতুনভাবে এই নিয়োগ প্রক্রিয়া অবৈধ। এখানে নয় ছয়ের গন্ধ পাচ্ছেন বলে তিনি মন্তব্য করেন।

সংগঠনের নেতারা জানান, ২০১৫ সালের ৩০শে অক্টোবর ২৭০ জন সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে রেলওয়ে। এতে শিক্ষাগত যোগ্যতা রাখা হয় স্নাতক। কিন্তু সেখানে বেতন স্কেল উল্লেখ করা হয়েছে ৪ হাজার ৭০০ টাকা। যা ২০০৯ সালের পে-স্কেলের বিদ্যমান ১৫তম গ্রেড থেকে এক ধাপ অবনমন করে ১৬তম গ্রেডে করা। প্রতিবাদে গত ১৪ই ফেব্রুয়ারি চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন রেলওয়ের নেতারা। সেখানে স্টেশন মাস্টারসহ বিভিন্ন পদে নিয়োগ প্রদান, সহকারী স্টেশন মাস্টার নিয়োগের বেতন বৈষম্যমূলক বিজ্ঞপ্তি বাতিল, স্টেশন মাস্টারদের দ্বিতীয় শ্রেণির মর্যাদার দাবিতে সারাদেশে ট্রেন চলাচল বন্ধের হুমকি দেয়া হয়।

বাংলাদেশ রেলওয়ে স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়নের সভাপতি মোখলেছুর রহমান বলেন, সহকারী স্টেশন মাস্টার পদের নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে সমবেতন কাঠামোতে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জারি না করলে সারাদেশে ট্রেন যোগাযোগ বন্ধ করে দেব। পাশাপাশি আইনি প্রক্রিয়ায় নিয়োগ বন্ধ করবো।

তিনি আরও বলেন- ৩৪০টি স্টেশনের মধ্যে বর্তমানে ১৪০টি বন্ধ রয়েছে। বিষয়টি নিয়ে রেলের ডিজি, সচিব ও মন্ত্রীকে অবহিত করার পরও কোনো ব্যবস্থা নেয়নি। আমাদের দাবি মানা না হলে কাজ করবো না।

সংগঠন সূত্র জানায়, ৩৪০টি স্টেশনে দুইজন করে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ দিলে ৬৮০টি পদের প্রয়োজন। রেলের পরিবহন বিভাগে দুই হাজার ১১৩ পদের বিপরীতে এক হাজার ৭৭ জন কর্মরত। ফলে বিপুল পরিমাণ সহকারী স্টেশন মাস্টার সংকটের কারণে ১৪০টি স্টেশন চালু করা যাচ্ছে না।

একজন নেতা জানান, গত বছরের ৩০শে অক্টোবর ২৭০ জন সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে বাংলাদেশ রেলওয়ে। এতে শিক্ষাগত যোগ্যতা স্নাতক রাখা হলেও বেতন স্কেল দেখানো হয়েছে ৪ হাজার ৭০০ টাকা। যা আগের নির্ধারিত স্কেল থেকে একধাপ নিচে। দাবি-দাওয়া অচিরেই মেনে নেয়া না হলে পরিস্থিতি ভালো হবে না বলেও তিনি উল্লেখ করেন।

তবে এই বিষয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট রোকনুজ্জামান বলেন, পরীক্ষা যথাসময়ে হবে। এ বিষয়ে কেন্দ্রে তালিকা পাঠানো হয়েছে। শ্রমিকদের বৈঠকে কী হয়েছে তা তিনি জানেন না বলে জানান।