৬ জেলার জন্য ৭৬৬ কোটি টাকার ঋণচুক্তি

ঢাকা: বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় ৬টি জেলার জন্য ৯২.০৩ মিলিয়ন ডলারের ঋণ নেয়া হচ্ছে। বাংলাদেশী মুদ্রায় যা ৭৬৬ কোটি ৩৭ লাখ ৬ হাজার ২২০ টাকা। এ বিষয়ে চুক্তিস্বাক্ষর করেছে বাংলাদেশ ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ)। গত মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ইতালির রোমে ইফাদ সদর দফতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

চুক্তিতে স্বাক্ষর করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম ও ইফাদ সভাপতি গিলবার্ট এফ. হুয়াংবো। এ সময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

চুক্তিস্বাক্ষর শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পররাষ্ট্র সচিব শহিদুল হক। তিনি জানান, এই চুক্তির আওতায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ছয়টি জেলার দুস্থ জনগণের অবকাঠামোগত দক্ষতা উন্নয়ন ও তথ্য সংক্রান্ত একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। জেলাগুলো হলো পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, রংপুর, গাইবান্ধা ও জামালপুর। ২০২৪ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর কাজ শুরু হবে এ বছরেই।

পররাষ্ট্র সচিব আরও জানান, মঙ্গলবার ইতালির রোমে ইফাদ গভর্নিং কাউন্সিলের এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ইফাদকে অর্থ ঋণের অঙ্গীকার করেছে বিভিন্ন দেশ। তাদের মধ্যে সর্বাধিক ৯ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। বাংলাদেশ ১৫ লাখ ডলার প্রদানের অঙ্গীকার করেছে। এসব অর্থ অনুদান ও ঋণ হিসেবে ব্যবহার করবে ইফাদ।

রাষ্ট্রদূত আবদুস সোবহান শিকদার জানান, বাংলাদেশের প্রকল্পটি বাস্তবায়ন করবে এলজিআরডি মন্ত্রণালয়। তার ভাষ্য, বাংলাদেশ ও ইফাদের মধ্যে আরেকটি প্রকল্পের ব্যাপারে আলোচনা চলছে। ১ কোটি ১৮ লাখ ডলার ব্যয় সংবলিত প্রস্তাবিত এই প্রকল্প বাংলাদেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় বাস্তবায়ন করবে কৃষি মন্ত্রণালয়। তবে এ বিষয়ে মঙ্গলবার চুক্তি হয়নি। কারণ, এ নিয়ে আরও আলোচনা প্রয়োজন। তবে শিগগিরই প্রকল্পটির ব্যাপারে চুক্তিস্বাক্ষর হবে বলে আমরা আশাবাদী। সব মিলিয়ে বাংলাদেশের কৃষি খাতে দুটি বড় প্রকল্পে অর্থায়ন করতে যাচ্ছে ইফাদ। কৃষি খাতে আগে কখনও এত বড় প্রকল্প বাস্তবায়িত হয়নি।’

পররাষ্ট্র সচিব জানিয়েছেন, ইফাদ সদর দফতরে এই সংস্থার সভাপতি সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে।