হিজাব নিয়ে এটিএম বুথ থেকে টাকা উঠানোর সিদ্ধান্ত প্রত্যাহার বিবি’র

 Bangladesh Bank

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা : অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র প্রতিবাদের মুখে পড়ে অবশেষে হিজাব পরা অবস্থায় এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো বাংলাদেশ ব্যাংক। এখন আর বুথে প্রবেশ করার পরে মুখ থেকে হিজাব খুলতে হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক জানায়, হিজাব বা বোরকা পরিহিত অবস্থায় এটিএম বুথ ব্যবহারে কোন প্রকার বিধি-নিষেধ আরোপ করা হয় নি।

সাম্প্রতিক সময়ে সংঘটিত এটিএম জালিয়াতি রোধে বাংলাদেশ ব্যাংক তফসিলী ব্যাংকগুলোর সঙ্গে একটি সভার আয়োজন করে।

বাংলাদেশ ব্যাংক আরও জানায়, উক্ত সভায় বিভিন্ন প্রস্তাবনার পাশাপাশি একটি ব্যাংক কর্তৃক হিজাব পরিহিত অবস্থায় এটিএম বুথ ব্যবহার করা ঠিক হবে কি না সে বিষয়ে দিক নির্দেশনা চাওয়া হয়। এর প্রেক্ষিতে সভার সভাপতি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা জানাতে বাধ্য হয় যে, হিজাব পরিহিত অবস্থায় এটিএম বুথ ব্যবহার করা যাবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় বলা হয়, এটিএম বুথে চুরি ঠেকাতে দেশের প্রায় সাড়ে সাত হাজার এটিএম বুথে সচ্ছ গ্লাস ও মহিলাদের লেনদেনের সময় এখন থেকে হিজাব খুলতে হবে। এছাড়া গ্রাহককে গোপন নম্বর চাপার সময় নম্বর বোর্ডের উপর অন্য হাতদিয়ে ডেকে রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

মহিলাদের এটিএম বুথে ঢুকতে হলে হিজাব খুলে ঢুকতে হবে -গতকাল বুধবার এই খবর অনলাইনে ছড়িয়ে পড়ার পর তীব্র প্রতিক্রিয়া ও সমালোচনার ঝড় ওঠে। এর পর আজ বৃহস্পতিবার বুথে প্রবেশ করার পরে মুখ থেকে হিজাব খুলতে হবে না বলে  এ বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ব্যাংক।