সুন্দরবনে অগ্নিকাণ্ড পরিকল্পিত

সুন্দরবনে আগুন

নিউজ নাইন২৪, বাগেরহাট: নাশকতার জন্য দুর্বৃত্তরা সুন্দরবনে পরিকল্পিতভাবে আগুন দিয়েছে বলে জানিয়েছেন প্রধান বন সংরক্ষক (সিসিএফ) ইউনুছ আলী।

শনিবার বিকেলে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের আগুন লাগা ২৫ নম্বর কম্পার্টমেন্টের তুলাতলা এলাকা পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ইউনুছ আলী বলেন, ‘এ আগুন জেলে, বাওয়ালী বা মৌয়ালদের দেয়া নয়। এবারের আগুনের ধরণ ভিন্ন। দুর্বৃত্তরা তুলাতলার কয়েকটি স্থানে আগুন দিয়েছে। যারা এ নাশকতা চালিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

তিনি বলেন, ‘পূর্ব সুন্দরবনের ওপর নির্ভরশীলদের জন্য যে নিষেধাজ্ঞা দেয়া (পাস পারমিট বন্ধ) হয়েছে তা সাময়িক। বনের পরিস্থিতি স্বাভাবিক হলে তা প্রত্যাহার করে নেয়া হবে। আগুনে সুন্দরবনের তেমন কোনো মূল্যবান গাছ পোড়েনি। যা পুড়েছে তার মধ্যে বলা, লতাগুল্ম জাতীয় গাছ এবং ২০০৭ সালের সিডরে উপড়ে পড়া শুকনো গাছও রয়েছে।’

এ সময় খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) জহির উদ্দিন আহমেদ, বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এর আগে, তিন দফায় একই এলাকায় আগুন লাগার জন্য স্থানীয়দের দায়ী করে আসছিল বন বিভাগ। এ ঘটনায় স্থানীয় ১৭ জনের বিরুদ্ধে বন আদালত ও থানায় পৃথক তিনটি মামলা করেছে বন বিভাগ।

গত বুধবার বিকেল ৪টার দিকে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের ২৫ নম্বর কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় আগুন লাগে। ফায়ার সার্ভিস ও বন বিভাগের তিন দিনের যৌথ চেষ্টার পর শনিবার দুপুর পৌনে ১২টার দিকে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসে। আগুনে সাড়ে তিন একর বনভূমি পুড়ে গেছে।