সাইবার ট্রাইব্যুনালে ৩ বছরে ৪,৬৫৭ মামলা

সাইবার ট্রাইব্যুনালে ৩ বছরে ৪,৬৫৭ মামলা

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর তিন বছর পূর্ণ হতে যাচ্ছে। গত তিন বছরে সাইবার ট্রাইব্যুনালে করা মোট মামলার সংখ্যা চার হাজার ৬৫৭টি।

এর মধ্যে ২০১৮ সালে ৯২৫টি, ২০১৯ সালে এক হাজার ১৮৯টি ও ২০২০ সালে দায়ের করা মামলার সংখ্যা এক হাজার ১২৮টি।

বৃহস্পতিবার সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর তিন বছর উপলক্ষে একটি পর্যবেক্ষণমূলক ফলাফল প্রকাশ করে গবেষণা প্রতিষ্ঠানটি।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ২০১৩ সাল থেকে প্রাথমিকভাবে তথ্য ও যোগাযোগ আইনের অধীনে এবং পরবর্তীকালে ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে সাইবার ট্রাইব্যুনালে করা মোট মামলার সংখ্যা চার হাজার ৬৫৭টি। এর মধ্যে ৯২৫টি মামলা দায়ের করা হয়েছে ২০১৮ সালে, এক হাজার ১৮৯টি মামলা দায়ের করা হয়েছে ২০১৯ সালে এবং ২০২০ সালে দায়ের করা মামলার সংখ্যা এক হাজার ১২৮টি।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যমতে, ১ জানুয়ারি ২০২০ থেকে ১৫ সেপ্টেম্বর ২০২১- এই সময়ের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর অধীনে দেড় হাজারেরও বেশি মামলা দায়ের করা হয়েছে।

সিজিএস ৭ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত ৬৬৮টি মামলার বিবরণ চিহ্নিত করেছে। সরকার অনুমোদিত প্রিন্ট ও ইলেক্ট্রনিক গণমাধ্যম, অভিযুক্ত বা অভিযুক্তের পরিবার ও তাদের নিকটজন, অভিযুক্তের আইনজীবী, থানা এবং অন্যান্য সংশ্লিষ্ট বিভাগ থেকে এসব তথ্য সংগ্রহ করেছে গবেষণা প্রতিষ্ঠানটি।

প্রফেসর ড. আলী রীয়াজ বলেন, ৬৬৮টি মামলায় অভিযুক্ত ব্যক্তির সংখ্যা এক হাজার ৫১৬ জন। এর মধ্যে ১৪২ জন সাংবাদিক, ৩৫ জন শিক্ষক, ১৯৪ জন রাজনীতিবিদ ও ৬৭ জন শিক্ষার্থী। আমরা ৫৭১ জন মানুষের পেশা চিহ্নিত করতে সক্ষম হয়েছি। মোট মামলার প্রায় নয়.৩৭ শতাংশ এবং যাদের পেশা চিহ্নিত করা হয়েছে তাদের মধ্যে ২৪.৮৭ শতাংশ ব্যক্তি সাংবাদিক। ’

ড. আলী রীয়াজ বলেন, মন্ত্রীদের মানহানির অভিযোগে ৪১টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে মাত্র চারটি মামলা দায়ের করা হয়েছে ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা তার পরিবারের পক্ষ থেকে। বাকি ৩৭টি মামলা দায়ের করেছেন দলীয় নেতাকর্মীরা। এসব মামলায় গ্রেপ্তার করা হয়েছে ১৭ জনকে। জামিন পেয়েছেন তিন জন।’