সরকারি স্কুলে ‘ভাড়ায়’ বেসরকারি স্কুল!

নওগাঁ সংবাদাদাতা: নওগাঁর বদলগাছী সরকারি মডেল পাইলট হাইস্কুলের জায়গা ভাড়া নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে আলফা ক্যাডেট একাডেমি অ্যান্ড হাইস্কুল নামের একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। সরকারি ওই বিদ্যালয়ের জায়গা আরেকটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে ভাড়া দেওয়ায় বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ভাড়ার টাকা কোন ফান্ডে জমা হচ্ছে তা নিয়েও প্রশ্ন উঠেছে।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৮ সালের ২১ মে বদলগাছী মডেল পাইলট হাইস্কুলটিকে সরকারি ঘোষণা করা হয়। বিদ্যালয়টি বেসরকারি থাকা অবস্থায় ২০০৮ সালে উন্নয়নের জন্য পাশের ফাঁকা জায়গাটি মাসিক দুই হাজার ৬০০ টাকায় ভাড়া দেওয়া হয়। বিদ্যালয়ের জায়গাটিতে স্থাপনা করতে প্রায় ৭০ হাজার টাকা খরচ হয়। পরবর্তী সময়ে ভাড়া থেকে অর্ধেক টাকা (মাসিক ১৩০০ টাকা) করে বাদ দেওয়ায় স্থাপনাটি এখন বিদ্যালয়ের। কয়েক দফা টাকার পরিমাণ বাড়িয়ে বর্তমানে পাঁচ হাজার টাকা ভাড়া দিচ্ছে আলফা ক্যাডেট একাডেমি অ্যান্ড হাইস্কুলের পরিচালক। কিন্তু বর্তমানে মডেল পাইলট হাইস্কুলটি সরকারি হওয়ার প্রায় তিন বছর পরও কেন বিদ্যালয়ের জায়গা ভাড়া দেওয়া হয়েছে তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

জানতে চাইলে আলফা ক্যাডেট একাডেমি অ্যান্ড হাইস্কুলের পরিচালক আতোয়ার রহমান বলেন, ২০০৮ সালে কমিটি রেজুলেশন করে মডেল পাইলট হাইস্কুলের জায়গা আমাকে ভাড়া দিয়েছে। সেই থেকে ভাড়া নিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছি। আমার প্রতিষ্ঠানে প্রায় ৬০ জন শিক্ষার্থী আছে। লকডাউনের সময় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। গত প্রায় দেড় বছরের ভাড়া বকেয়া পড়েছে। ভাড়া পরিশোধের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। তারপরও দুই মাসের ১০ হাজার টাকা ভাড়া দিয়েছি। এখন যদি কর্তৃপক্ষ আমাকে চলে যেতে বলে তাহলে অন্যত্র চলে যেতে হবে।

এ বিষয়ে বদলগাছী সরকারি মডেল পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক জানায়, বিদ্যালয়ে যোগদানের অনেক আগেই ভাড়া দেওয়া ছিল। এখন পর্যন্ত সেভাবেই চলছে। তবে আমাদের বিদ্যালয়টি সরকারি হওয়ায় আর আগের নিয়মে ভাড়া দেওয়া সম্ভব না এবং ওই প্রতিষ্ঠানটি রাখা যাবে না। তিন মাসের নোটিশ করে তাদের ছেড়ে দিতে বলা হবে।
ভাড়া তুলে স্কুলের সাধারণ ফান্ডে জমা রাখা হয়। সর্বশেষ গত ২২ সেপ্টেম্বর ১০ হাজার টাকা ভাড়া ব্যাংকে জমা রাখা হয়েছে। টাকা নয়ছয় করার কোনো সুযোগ নাই। যেহেতু বিদ্যালয়টি সরকারি হয়েছে ভাড়ার টাকা ট্রেজারির মাধ্যমে সরকারি ফান্ডে দেওয়া হবে।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও বিদ্যালয়ের সভাপতি আলপনা ইয়াসমিন বলেন, শুনেছি আলফা ক্যাডেট একাডেমি অ্যান্ড হাইস্কুলকে অনেক আগে থেকে ভাড়া দেওয়া আছে। এখন যেহেতু সরকারি হয়েছে সেহেতু ওই প্রতিষ্ঠানকে ভাড়া দেওয়ার সুযোগ নেই। টিচার্স কাউন্সিল মিটিং এবং রেজুলেশন করে মন্ত্রণালয়ে পাঠানোর পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।