লিবিয়ায় মানবপাচার : মাদারীপুরের জুলহাসের হাইকোর্টে জামিন

লিবিয়ায় মানবপাচার : মাদারীপুরের জুলহাসের হাইকোর্টে জামিন

নিউজ ডেস্ক: ২০২০ সালে লিবিয়ার মিজদাহ এলাকায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করার প্রেক্ষাপটে হওয়া এক মামলায় মাদারীপুরের জুলহাস সরদারকে জামিন দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট তাকে জামিন দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী কামরুন নাহার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

২০২০ সালের ২৮ মে লিবিয়ার মিজদাহ এলাকায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করে মানবপাচারকারীরা। এর মধ্যে ১১ জনের বাড়ি মাদারীপুরের বিভিন্ন এলাকায়। জুলহাস মাদারীপুরের রাজৈর উপজেলার সত্যবতী গ্রামের আবদুল মজিদ সরদারের ছেলে।

ভুক্তভোগী পরিবারদের দাবি জুলহাস সরদারের মাধ্যমে নিহত কয়েকজনকে লিবিয়া পাঠানো হয়েছিল।

এ ঘটনায় নিহত ব্যক্তি রাজৈরের বিদ্যানন্দী গ্রামের মানিক হাওলাদারের বাবা শাহ আলম হাওলাদার বাদী হয়ে জুলহাস সরদারসহ চার জনের নাম উল্লেখ করে রাজৈর থানায় মানবপাচার আইনে একটি মামলা করেন। এছাড়া বদরপাশা এলাকার নিহত রহিম খালাসির ভাই আবুল খায়ের খালাসিও বাদী হয়ে রাজৈর থানায় মামলা করেন। এই মামলায় জুলহাস সরদারসহ সাত জনকে আসামি করা হয়।

এদিকে গোপালগঞ্জের মুকসুদপুর থানায়ও জুলহাস সরদারের বিরুদ্ধে মানবপাচার আইনে মামলা করেন বামনডাঙ্গা গ্রামের নিহত সুজন মৃধার পিতা কাবুল মৃধা।

২০২০ সালে জুলহাস সরদার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জেলা সদর হাসপাতালের আইসোলেশনে ভর্তি ছিলেন। পরে ২০২০ সালের ৯ জুন দুপুরে তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়। এরপর তাকে গ্রেপ্তার করে পুলিশ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, ২০২০ সালের ১ জুন রাজৈর থানায় নিহত রহিম খালাসির ভাই আবুল খায়ের খালাসির করা মামলায় জুলহাসকে জামিন দিয়েছেন হাইকোর্ট। কারণ এই মামলার প্রধান আসামি জামিনে রয়েছেন। তবে অন্য মামলাগুলোতে জুলহাস জামিন পেয়েছেন কি না তা জানা যায়নি।