রমজান ও ঈদে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

নিউজ নাইন২৪, ঢাকা: পবিত্র রমজান ও পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে রাজধানীসহ দেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পুলিশ সদরদপ্তর থেকে মঙ্গলবার বিকেলে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ জন্য পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী সংস্থাকে সতর্ক অবস্থানে রাখা হয়েছে। চাঁদাবাজি রোধ এবং এ সময় সুনির্দিষ্ট তথ্য ছাড়া মহাসড়কে কোনো যানবাহন আটকানো যাবে বলে পুলিশ জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশ সদরদপ্তরের সম্মেলন কক্ষে পবিত্র রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে আইনশৃঙ্খলা এবং ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সভা হয়। সভায় সভাপতিত্ব করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

আইজিপি এ সময় পুলিশ কর্মকর্তাদের বলেন, রমজান ও ঈদে সব ধরনের চাঁদাবাজি বন্ধে তৎপর থাকতে হবে। চাঁদাবাজির বিরুদ্ধে “জিরো টলারেন্স” নীতি পালন করতে হবে। সার্বিক আইনশৃঙ্খলা, ট্রেন, বাস ও নৌপথে নিরাপদ চলাচল ও যাত্রীদের নিরাপত্তা, ট্রাফিক নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা, ঈদ জামায়াতের নিরাপত্তা এবং জাল টাকার অপব্যবহার রোধসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

তিনি আরো বলেন, ঢাকা মহানগরসহ দেশে চাঁদাবাজি, ছিনতাই ও সন্ত্রাসী কার্যকলাপ রোধে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ, পকেটমার ও অজ্ঞান পার্টির তৎপরতা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থেকে সার্বক্ষণিক কাজ করবে। দেশের বড় বড় বিপণী বিতান ও শপিংমল যথাসম্ভব সিসিটিভির আওতায় এনে প্রয়োজনীয় নিরাপত্তা গ্রহণ করতে হবে। জনসাধারণের কেনাকাটার সুবিধার্থে এবং তারাবির নামাজের সময় অপরাধমূলক তৎপরতা রোধে গভীর রাত পর্যন্ত নৈশ টহলের ব্যবস্থা, ব্যাংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠানে বড় অংকের আর্থিক লেনদেনের ক্ষেত্রে জনসাধারণকে প্রয়োজনীয় সহায়তা দিতে নির্দেশ দেওয়া হয় সভায়।

এ ছাড়া মহাসড়কে ডাকাতি প্রতিরোধ এবং যানজট নিরসনে হাইওয়ে এবং জেলা পুলিশকে বিশেষ তৎপর থেকে দায়িত্ব পালনের নির্দেশ দেন আইজিপি। একই সঙ্গে তিনি খাদ্যে ভেজালবিরোধী অভিযান পরিচালনার ওপর জোর দেন।