মুখ ঢেকে ব-দ্বীপ প্রকাশনের স্টল বন্ধের প্রতিবাদ

Author+Publisher+Reader-2ঢাকা: ইসলামকে কটাক্ষ করে বই প্রকাশক ‘ব-দ্বীপ প্রকাশন’র স্টল বন্ধ এবং প্রকাশনাটির মালিক ও ‘ইসলাম বিতর্ক’ বইয়ের প্রকাশককে গ্রেপ্তারে বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ‘লেখক-প্রকাশক-পাঠক-জনতা’ ব্যানারে একটি সংঘবদ্ধ দল মুখে ঢেকে  মানববন্ধন করে।

মানববন্ধনে পুলিশের উদ্দেশে ছাত্র ইউনিয়ন সভাপতি ও গণজাগরণ মঞ্চের নেতা লাকী আক্তার ব-দ্বীপ প্রকাশনের মালিক শামসুজ্জোহা মানিককে  গ্রেপ্তারের প্রতিবাদ জানান।

ফেইসবুকে ইসলাম বিদ্বেষী বইয়ের প্রতিবাদকারীদের খুনি বলে উল্লেখ করে বলেন,  “আপনারা অভিজিতের হত্যাকারীকে ধরতে পারেন না, আপনারা খুনিদের স্ট্যাটাস পড়ে মুক্তচিন্তার মানুষকে গ্রেপ্তার করতে পারেন।”

এবারের বইমেলায় ব-দ্বীপ প্রকাশনের মালিক শামসুজ্জোহা মানিক সম্পাদিত সঙ্কলন গ্রন্থ ‘ইসলাম বিতর্ক’ নামক একটি বই চরমভাবে ইসলাম বিদ্বেষ ও ইসলামের স্পর্শকাতর বিষয়গুলো অশ্লীল ভাষায় প্রকাশ করে।বইটির কোন এক পাঠক বিষয়টিতে ধর্মীয় অনুভূতিতে আঘাত পেয়ে অনলাইনে ছড়িয়ে দেয়।

একপর্যায়ে পুলিশের দৃষ্টি গোচর হলে গত সোমবার রাতে বই মেলায় ব-দ্বীপের স্টল বন্ধ করে দেয়। তথ্য প্রযুক্তি আইনে মামলা দিয়ে প্রকাশক শামসুজ্জোহা, মুদ্রাকর তসলিমউদ্দিন কাজল এবং ব-দ্বীপের বিপণন শাখার প্রধান শামসুল আলমকে গ্রেপ্তার করে মঙ্গলবার রিমান্ডেও নিয়েছে পুলিশ। তাদের গ্রেপ্তারের পর সামাজিক গণমাধ্যমে গণমানুষের উল্লাস ও পুলিশ বাহিনীর প্রতি গণসন্তোষ ছিলো লক্ষনীয়।

গতকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে শাহাবাগ থানায় এক প্রেস কনফারেন্সে রমনা জোনের ডিসি আ. বাতেন বলেন, ‘এই বইটিতে সাংঘাতিক অশালীন কথা লেখা হয়েছে। এ ধরনের লেখার পেছনে কোনো দুরভিসন্ধি আছে কি না তা খতিয়ে দেখা হবে।

তিনি আরো বলেন, ‘প্রাথমিক কথা বার্তায় মনে হয়েছে তারা বাম ঘরানার লোক।’ তিনি আরো বলেন, ‘সরকারি ব্যবস্থাপনায় কোনো মেলায় এ ধরনের বিদ্বেষ ছড়ানোর বই কোনোভাবেই সমর্থন যোগ্য নয়। এ ধরনের বই মেলায় আরো আছে কি না এ বিষয়ে কোনো তথ্য নাই। থাকলে আপনারা আমাদের তথ্য দিবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

রমনা জোনের ডিসি আব্দুল বাতেনের বক্তব্যের প্রেক্ষিতে অনলাইনে পাঠক, ব্লগার ও অনলাইন এক্টিভিস্টরা আব্দুল বাতেনকে ধন্যবাদ জানান।