মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি সম্পাদক পরিষদের

ঢাকা: ইংরেজি ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে মানহানি ও ক্ষতিপূরণ মামলা দায়েরের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সম্পাদক পরিষদ। একই সঙ্গে সব মামলা প্রত্যাহার করা হবে বলেও আশা করছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা ক্লাবে অনুষ্ঠিত পরিষদের এক সভায় এই নিন্দা ও মামলা প্রত্যাহার দাবি জানানো হয়।

সভায় উপস্থিত সম্পাদকদের মধ্যে ছিলেন- সম্পাদক পরিষদের সভাপতি ও দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, নিউজ টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন, দৈনিক মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ইনডিপেনডেন্ট সম্পাদক এম শামসুর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, নিউ এজ সম্পাদক নূরুল কবির, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত ও ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান।

আজ বুধবার সাতটি মামলাসহ মাহ্ফুজ আনামের বিরুদ্ধে ৯ দিনে মোট ৬২টি মামলা হয়েছে। চাঁদপুর, গাজীপুর, মানিকগঞ্জ, কুমিল্লা ও ময়মনসিংহে এসব মামলা হয়। ময়মনসিংহে করা তিনটি মামলার মধ্যে দুটি রাষ্ট্রদ্রোহের অভিযোগে। বাকি মামলাগুলো মানহানির অভিযোগে করা।

না.গঞ্জের আদালত মাহফুজ আনামের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। একই সঙ্গে বরিশালে ২০০ কোটি টাকার পৃথক দুটি মামলায় তার বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। মঙ্গলবার বরিশাল ও না.গঞ্জ পৃথক এ তিনটি মামলা করা হয়।
এ নিয়ে তাঁর বিরুদ্ধে গত মঙ্গলবার ২০টি, সোমবার ১৭টি ও রোববার ১৩টি মামলা হয়। এর আগে ৯ ও ১১ ফেব্রুয়ারি হয়েছিল পাঁচটি মামলা।

উল্লেখ্য, সেনা নিয়ন্ত্রিত ১/১১-এর তত্ত্বাবধায়ক সরকারের সময় প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিজিএফআই শেখ হাসিনার বিরুদ্ধে ‘দুর্নীতির খবর’ সরবরাহ করেছিল জানিয়ে গত ৬ ফেব্রুয়ারি-২০১৬ তারিখে এক টেলিভিশন আলোচনায় মাহফুজ আনাম বলেছে, যাচাই না করে ডেইলি স্টারে তা প্রকাশ করা ছিল ‘বিরাট ভুল’।
ওই সময় দেশের শীর্ষ রাজনীতিবিদদের বিরুদ্ধে দুর্নীতির অসংখ্য মামলা হয়, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ বহু রাজনীতিবিদকে গ্রেপ্তার করা হয়।