নারীর আপত্তিকর বিজ্ঞাপন নিষিদ্ধ ভারতের মধ্যপ্রদেশে

নিউজ নাইন২৪, ডেস্ক: নারীর সম্ভ্রমহরণ বন্ধে এবং নারী জাতীকে পন্য হিসেবে নয় বরং মানুষ হিসেবে সম্মান জানাতে এই প্রথমবারের মতো কার্যকরী পদক্ষেপ নিল ভারতের মধ্যপ্রদেশ সরকার।

সরকারের নির্দেশিকা জানিয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছে, রাজ্যে আর কোনওভাবেই স্বল্পবসনা নারীর বিজ্ঞাপন দেখানো চলবে।

মঙ্গলবার ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়, স্বল্প পোষাকে নারীর দেহ প্রদর্শনী বিজ্ঞাপন মধ্যপ্রদেশে আর চলবে না । মহিলাদের ‘আপত্তিজনক’ভাবে বিজ্ঞাপনে দেখানো একেবারেই বন্ধ।

এই বিষয়ে কোনো প্রকার ফাকফোকরও রাখতে নারাজ মধ্যপ্রদেশ সরকার। যদি কোনো বিজ্ঞাপনে আপত্তিকর কিছু থাকে, তাহলে ওই বিজ্ঞাপক সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে প্রশাসন, এমন নির্দেশনাও জারি করা হয়েছে বলে জানা গেছে।

রাজনৈতিক মহলের মত, যেখানে পণ্যে নারীকে পণ্য হিসাবে ব্যবহার করাটা কার্যত ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছিল, তা রুখে দিয়ে নজির তো বটেই একপ্রকার উদাহরণও তৈরি করল মধ্যপ্রদেশ সরকারের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

এই নির্দেশিকার পরেও যদি কোনও বিজ্ঞাপনে আপত্তিকর কিছু থাকে, তাহলে ওই বিজ্ঞাপক সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে প্রশাসন, এই মর্মেই জারি হয়েছে নির্দেশিকা।

পাশাপাশি মধ্যপ্রদেশে এখনো যেসব পোস্টার, ব্যানার, হোর্ডিংয়ে নারীদের আপত্তিজনকভাবে দেখানো হয়েছে তা শীঘ্রই নামিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়েছে মধ্যপ্রদেশ সরকার।