বিশ্বের প্রভাবশালী এই গণমাধ্যমের মালিকরা ছিল দাস ব্যবসায়ী

আন্তর্জাতিক ডেস্ক: ১৯ শতকে স্থানীয় পত্রিকা হিসেবে চালু হওয়া ব্রিটেনের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখন দেশটির অন্যতম জনপ্রিয় সংবাদমাধ্যম। সম্প্রতি জানা গেছে ১৮২১ সালে সাংবাদিক এবং তুলা ব্যবসায়ী জন এডওয়ার্ড টেইলরের প্রতিষ্ঠিত এই সংবাদমাধ্যমে প্রথম অর্থসহায়তাকারীদের অনেকেই দাস ব্যবসার সাথে জড়িত ছিল।

এখন এই তথ্য সামনে আসায় দ্য গার্ডিয়ান কর্তৃপক্ষ ক্ষমা চেয়েছে বলে জানা গেছে। এক বিজ্ঞপ্তিতে দ্য গার্ডিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, এর দায় মেটাতে তারা ১ কোটি ২০ লাখ ডলার অর্থ খরচ করবে। আর এই পুরোটাই সেই সময়ের যাদের দাস করা হয়েছিল তাদের বর্তমান বংশধরদের জন্যে ব্যয় করা হবে।

ব্রিটেনের সংবাদমাধ্যমগুলো থেকে জানা গেছে, দ্য গার্ডিয়ানের সঙ্গে দাস ব্যবসায়ীদের সংযোগের তথ্য নিয়ে এর আগেও কথা উঠে। এ কারণে ২০২০ সালে স্বাধীন গবেষণা শুরু হয়। দ্য স্কট ট্রাস্ট লিগেসিস অব এনস্লেভমেন্ট রিপোর্ট নামের ওই প্রতিবেদন মঙ্গলবার (২৮ মার্চ) প্রকাশ করা হয়। এতে দেখা যায়, গার্ডিয়ানের প্রতিষ্ঠার সময় এডওয়ার্ড টেইলরসহ যে ১১ জন ব্যবসায়ী তাকে ১শ’ পাউন্ড অর্থ সহায়তা করেছিলেন তাদের মধ্যে ৯ জনই দাস ব্যবসার সাথে জড়িত ছিলেন।

গবেষণার সঙ্গে জড়িত নটিংহাম ও হাল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র থেকে ওয়েস্ট ইন্ডিজ পর্যন্ত তাদের দাস ব্যবসা ছিল। এদিকে দ্য গার্ডিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, গবেষণায় চিহ্নিত হওয়া দাসদের বর্তমান বংশধরদের কাছে দুঃখ প্রকাশের পাশাপাশি দাসদের শোষণের সমর্থন দেয়ায় গার্ডিয়ানের প্রথমদিকের সম্পাদকীয় অবস্থানের জন্যও দুঃখ প্রকাশ করেছে।

এছাড়া আগামী ১০ বছর ধরে যে যে অঞ্চলে দাস ব্যবসার সঙ্গে গার্ডিয়ানের মালিকরা জড়িত ছিলেন সেসব এলাকায় ক্ষতিপূরণ প্রক্রিয়ার অংশ হিসেবে বিভিন্ন প্রকল্প গ্রহণ করবে স্কট ট্রাস্ট।