বিশ্বমানের কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপন করবে ব্রি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বিশ্বমানের ‘বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র’ স্থাপন করতে যাচ্ছে। কানাডার ইউনিভার্সিটি অব সাসকাচোয়ানের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির সঙ্গে যৌথভাবে এ প্রকল্প সম্পন্ন করবে ব্রি।

গতকাল বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এর অংশ হিসেবে গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল ব্রি পরিদর্শন করেছে। ব্রির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই উদ্যোগটি বাংলাদেশের দরিদ্র, প্রান্তিক এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য খাদ্য নিরাপত্তাহীনতার কাঠামোগত কারণগুলি চিহ্নিত করবে। এছাড়া সেসব মোকাবিলা করে গুরুত্বপূর্ণ কারণগুলো যেমন জলবায়ু-সহনশীল জাতের উন্নয়ন, মাটির গুণাগুণ এবং স্বাস্থ্য, ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা, খাদ্যের অপচয় কমানো এবং বাজারজাতযোগ্য খাদ্যপণ্যের বিকাশে কাজ করবে।

এ বিষয় ব্রির মহাপরিচালক ড. শাহজাহান কবীর বলেন, ব্রিতে এ কেন্দ্র প্রতিষ্ঠিত হলে টেকসই খাদ্য নিরাপত্তা সংক্রান্ত গবেষণা ও উন্নয়ন, শিক্ষা, প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর কর্মসূচিতে নতুন মাত্রা যোগ হবে। ধান বাংলাদেশের প্রধান ফসল। চালের নিরাপত্তা এখানে খাদ্য নিরাপত্তার সমার্থক। বঙ্গবন্ধু-পিয়েরে ইলিয়ট ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র প্রতিষ্ঠার জন্য আমরা ব্রিতে প্রয়োজনীয় জায়গা ও সুবিধাদি দিতে প্রস্তুত আছি।

ড. শাহজাহান কবীর যোগ করেন, যদি আমরা এর কৌশলগত লক্ষ্য এবং মিশন বিবেচনা করি, যেমন- জাতীয় কৃষি গবেষণার সক্ষমতা বৃদ্ধি করা, মানবসম্পদ উন্নয়ন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলা এবং অংশীদারিত্ব, সমস্ত প্রকল্পে জলবায়ু স্থিতিস্থাপকতা এবং স্থায়িত্বকে একীভূত করা এবং দরিদ্র ও প্রান্তিক কৃষক এবং নারীদের সমর্থন করে এমন কার্যক্রম ব্রির কৌশলগত দিকগুলোর সঙ্গে মিলে যায়।