বাসভাড়া বৃদ্ধির প্রতিবাদ জানালেন আমু

ঝালকাঠি প্রতিনিধি: শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক শিল্পমন্ত্রী, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, বাস ভাড়া বৃদ্ধি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। আমরা মনে করি এটা একটা অমানবিক পদক্ষেপ নেয়া হয়েছে। বাস ভাড়া বৃদ্ধি অত্যন্ত বেশি করা হয়েছে।

বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে দেয়া সাক্ষাতকারে তিনি এ কথা বলেন। ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনের এমপি আমির হোসেন আমুর এ বক্তৃতায় তার বিচক্ষণতা প্রশংসার হাওয়ায় ভাসছে। ফেসবুকেও এই ভিডিও ভাইরাল হয়েছে।

তিনি বলেন, অধিকাংশ বাস সিএনজিচালিত। এখনও গ্যাসের মূল্যবৃদ্ধি করা হয়নি। তাহলে কেন সমস্ত বাস ভাড়া বৃদ্ধি করা হলো? এটার যৌক্তিক কারণ আছে বলে আমরা খুঁজে পাই না। সিএনজিচালিত বাস থেকে গ্যাস সিলিন্ডার অপসারণ এমনকি সিএনজিচালিত বাস ব্যবস্থাই বিলুপ্ত করতে হবে। নয়তো জনগণের যাতে স্বস্তি হয় সেরকম বাস ভাড়া পুনর্নির্ধারণ করতে হবে।

এক্ষেত্রে জনগণের পক্ষ থেকে যারা কমিটির সভায় বসেছিল তাদের সাথে আলোচনা করে বাস ভাড়া পুনর্নির্ধারণের দাবি জানান তিনি।

তিনি বলেন, আমাদের উৎপাদন ও সরবরাহে কোনো ঘাটতি নেই। তারপরও যে দফায় দফায় মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে জনগণের নাভিশ্বাস উঠে যাচ্ছে। সেদিকেও দৃষ্টি দেয়া উচিৎ। বিনা কারণে হঠাৎ করে বারবার মূল্য বৃদ্ধি করা হয়। উৎপাদন-সরবরাহ সবকিছু ঠিকঠাক থাকার পরও কেন মূল্যবৃদ্ধি পাচ্ছে? যে সমস্ত মন্ত্রণালয় এর দায়িত্বে আছে তাদের উচিৎ এ ব্যাপারগুলো সুরাহা করা।

তিনি আরও বলেন, ডিজেলের মূল্য হঠাত করে ১৫ টাকা বৃদ্ধি করা ঠিক হয়নি। যারা দাম বৃদ্ধি করেছে তাদের উচিত ছিলো সরকার ও জনগণের প্রতিনিধিদের নিয়ে ত্রিপক্ষীয় আলোচনা করে সবকিছু নির্ধারণ করা।

ডিজেলের মূল্য কেন বৃদ্ধি করতে হবে, কত শতাংশ বৃদ্ধি করতে হবে তাও ত্রিপক্ষীয় আলোচনা করে সিদ্ধান্ত নেয়া উচিৎ ছিল বলে মন্তব্য করেন এ নেতা।