বাকলাভা তৈরির রেসিপি

বাকলাভা তৈরির রেসিপি

লাইফষ্টাইল ডেস্ক: মিষ্টিপ্রেমীদের কাছে খুব প্রিয় একটি নাম হলো বাকলাভা। যদিও এটি বিদেশি খাবার, তবে আমাদের দেশে দ্রুতই জনপ্রিয়তা অর্জন করেছে। অতিথি আপ্যায়নে বা উৎসবে রাখা হয় বাকলাভা। এটি বাইরে থেকে কিনে খেতে গেলে খরচ একটু বেশিই গুনতে হয়। এর বদলে ঘরেই তৈরি করতে পারেন সুস্বাদু বাকলাভা। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে

গলানো বাটার- ২ কাপ

পেস্তা- দেড় কাপ

চিনি- ১ কাপ

ফিলো শিট- ২০-২৫টি

কাঠ এবং পেস্তা বাদাম ক্রাশ- ১ কাপ (এক চামচ গোলাপজল দিয়ে ক্রাশ করে নিতে হবে)

লেবুর রস- ১.৫ টেবিল চামচ

পানি- ১ কাপ

লেবুর খোসা- কয়েকটি।

তৈরি করবেন যেভাবে

ওভেন ১০ মিনিট ১৮০ ডিগ্রীতে প্রিহিট করে নিতে হবে। এরপর বাকলাভা তৈরির পাত্রে ফিলো শিটগুলো সেই মাপে কেটে নিতে হবে। বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে একেএকে ১০টা ফিলো শিট বিছিয়ে দিতে হবে। খেয়াল রাখবেন প্রতিটি ফিলো শিটে বাটার ব্রাশ করার পর শিটগুলো উল্টে বিছাতে হবে, যেন বাটারের অংশটি নিচের দিকে থাকে। এবার কাঠবাদাম কুচি বিছিয়ে দিয়ে আবার ফিলো শিট দিয়ে দিতে হবে। এবার এর উপর হালকা করে বাটার দিয়ে দিন। এখন বাকি শিটগুলো ঠিক একইভাবেই ব্রাশ করে বিছিয়ে দিতে হবে। তারপর ১৫ মিনিট ওভেনে বেক করতে হবে।

১৫ মিনিট পর ধারালো ছুড়ি দিয়ে পছন্দমতো শেপে কেটে নিন। আবার ১৫ মিনিটের জন্য ওভেনে বেক করে নিতে হবে। এতে উপরের লেয়ার গোল্ডেন ব্রাউন হবে। ১৫ মিনিট পর আবার শেপ অনুযায়ী কেটে নিন এবং ২ ঘণ্টা ধরে ঠান্ডা হতে দিন। এবার চিনির শিরা তৈরি করে নিন। শিরা তৈরির জন্য ১ কাপ চিনি ও ১ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। ফুটে উঠলে এতে লেবুর রস ও লেবুর খোসা দিয়ে দিন, এতে সুন্দর একটি গন্ধ আসবে। তারপর গরম শিরা ঠান্ডা বাকলাভার উপর ছড়িয়ে দিয়ে ঠান্ডা হতে দিন।
রেসিপি