বর্ষবরনে রাজধানীর বিভিন্ন জায়গায় অগ্নিকান্ড

ঢাকা: ফানুসের আগুন থেকেই হোক,৩১ ই ডিসেম্বর অন্তত ৫ টি স্থানে ভয়াবহ অগ্নিকান্ডের তথ্য পাওয়া গেছে। রাজধানীর ভিন্ন ভিন্ন এলাকায় এসব অগ্নিকাণ্ড ঘটেছে বলে জানিয়েছেন বাসিন্দারা। ফানুস, আতশবাজিসহ বর্ষবরনে রাজধানীর বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস সদর দপ্তরে কন্ট্রোল রুম।

শুক্রবার (৩১ ডিসেম্বর) রাত সাড়ে ১২টার দিকে ফায়ার সার্ভিস সদর দপ্তর কন্ট্রোল রুম থেকে এ তথ্য নিশ্চিত করেন ডিউটি অফিসার এরশাদ হোসেন।

তিনি জানান, রাজধানীর জুড়ে চলছে বর্ষবরণ। আতশবাজি ও ফানুস উড়িয়ে স্বাগত জানাচ্ছেন নতুন বছরকে। আতশবাজি ও ফানুস উড়ানোর সহ নানা কারণে রাজধানীর বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডের সংবাদ পেয়েছি আমরা ঘটনাস্থলে আমাদের ইউনিট পাঠানো হয়েছে।

এদিকে যাত্রাবাড়ী মাতুয়াইল রায়েরবাগ, মিরপুর, লালবাগ, খিলগাঁও ও মোহাম্মদপুর রাজধানীর বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডের সংবাদ পাওয়া গেছে। আমরা ঘটনাস্থলে আমাদের ইউনিট পাঠানো হয়েছে বিস্তারিত পরে জানাতে পারবো।

প্রত্যক্ষদর্শীরা অভিযোগ করেছেন ফানুস থেকেই অগ্নিকান্ডের সূত্রপাত। ফানুসের কারনে অগ্নিকাণ্ডের ঘটনায় সোচ্চার হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। একজন লিখেন “বড় কোন দূর্ঘটনার আগে আমাদের কোন বিবেক জাগ্রত হয় না কিন্তু আমাদের কি আরেকটু সচেতন হওয়া প্রয়োজন নয়? নিজের একটু আনন্দের জন্য মধ্যরাতে মানুষ পুরিয়ে মারার অপরাধটা বয়ে বেড়াতে পারবেন আজীবন?

আবাসিক এলাকা গুলোতে ফানুস উৎসব নিষিদ্ধ করার দাবি জানান তিনি। এছাড়া দেশের এই ক্রান্তিকালে দেশের মানুষ যখন জীবন জীবিকা নিয়ে এক অনিশ্চয়তার দিকে অগ্রসর হচ্ছে। প্রতিদিন করোনার কারনে মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন নাম।

মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে যেখানে হাজার হাজার মানুষ সেই সময়ে কতিপয় মানুষের আতশবাজি কিংবা ফানুস উড়িয়ে বর্ষবরন কতটা বিবেকবান মানুষের পরিচয় সেই প্রশ্ন থেকেই গেল।