বন্ধ থাকবে কোচিং সেন্টারও: শিক্ষামন্ত্রী

বন্ধ থাকবে কোচিং সেন্টারও: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: চলমান পরিস্থিতির কারনে ২২ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুই সপ্তাহের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি কোচিং সেন্টারও বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (২১ জানুয়ারি) রাজধানীর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক সভা শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সংকট নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থী ও শিক্ষক সমিতির সঙ্গে কথা বলেছেন তিনি। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে রাতে আলোচনা করবে বলে আশ্বস্থ করেন মন্ত্রী।

সব কিছু খোলা রেখে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে সংক্রমণ নিয়ন্ত্রণ করা যাবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বলেন, ‘আমরা বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নিয়েছি। এটি ফলপ্রসু হবে কি না তা নির্ভর করবে আমাদের সবার ওপর’।

এছাড়াও নতুন কারিকুলাম নিয়ে মন্ত্রী বলেন, ‘৬১টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাইলটিং করা হবে নতুন কারিকুলামের অধীনে’।

এ সময় টিকাদান কর্মসূচি অব্যাহত রেখে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ‘আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সংক্রমণের হার কমে গেলে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তবে এখন অনলাইনে ক্লাস কার্যক্রম চলমান থাকবে বলে জানান তিনি।

মন্ত্রী জানান, হঠাৎ করেই শিশুদের মধ্যে সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে সকালে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আলাপের পরে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী স্কুল-কলেজ বন্ধ করা হয়েছে বলে জানান তিনি।

‘স্কুল বন্ধের যে নির্দেশনা আমরা পেয়েছি, এটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে’ জানিয়ে তিনি বলেন, ‘এরপর ক্ষুদে শিক্ষার্থীদের বিষয়ে মন্ত্রণালয় ব্যবস্থা নেবে’।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবগত করে তিনি বলেন, আবাসিক হল রয়েছে এমনসব বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা চলাচল করবে। পরিস্থিতির উন্নতি হলে আবারও ক্লাসে ফিরবেন তারা। তবে প্রশাসনিক কাজে যোগ দিতে পারবেন শিক্ষকেরা।