বঙ্গভ্যাক্সের ইথিক্যাল ক্লিয়ারেন্স দিতে আইনি নোটিশ

বঙ্গভ্যাক্সের ইথিক্যাল ক্লিয়ারেন্স দিতে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক : দেশীয় কোম্পানি গ্লোব বায়োটেকের করোনা ভাইরাসের টিকা ‘বঙ্গভ্যাক্সের’ ক্লিনিক্যাল ট্রায়াল পেইজ-১ ও ২ এর ইথিক্যাল ক্লিয়ারেন্স দিতে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

সোমবার (২৬ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের পরিচালক, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে এ নোটিশ পাঠান আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান।

নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আইনি পদক্ষেপ নেওয়ার কথা নোটিশে উল্লেখ করা হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে আবদুস সাত্তার পালোয়ান জানান, সারাবিশ্বে ভ্যাকসিন উৎপাদনের দিকে যখন সব দেশের সরকার এবং কোটি কোটি জনগণ তাকিয়ে আছে তখনই বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশ ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়ে গত ১৫ অক্টোবর বিশ্বে সাড়া ফেলে দিয়েছিল।

গ্লোব বায়োটেক উদ্ভাবিত ‘বঙ্গভ্যাক্স’ ওষুধ প্রশাসন অধিদপ্তর গত ২৮ ডিসেম্বর অনুমোদন দেয়। তারপর মানবদেহে পরীক্ষামূলক ক্লিনিক্যাল ট্রায়াল পর্ব ১ এবং ২ এর জন্য বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) কাছে নৈতিক অনুমোদনের জন্য ১৭ জানুয়ারি আবেদন করে। বিএমআরসি ৯ ফেব্রুয়ারি কিছু সংশোধন বিয়োজন করার জন্য চিঠি দিলে গ্লোব বায়োটেক ১৭ ফেব্রুয়ারি পুনরায় সংশোধিত রিসার্চ ও প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দেন।

দীর্ঘ পাঁচ মাস ধরে বিএমআরসি সম্পূর্ণ নীরব থেকেছে এবং বাংলাদেশি ভ্যাকসিনটি পরীক্ষা চালানোর জন্য কোনো উদ্যোগ নেয়নি। সর্বশেষ বিএমআরসি গত ২২ জুন একটি চিঠি দিয়ে গ্লোব বায়োটেককে জানায় যে, ক্লিনিক্যাল ট্রায়ালের আগে বানর বা শিম্পাঞ্জির ট্রায়াল করতে হবে। তবেই ক্লিনিক্যাল ট্রায়ালের ইথিক্যাল অনুমোদন বিষয়ে পরবর্তী চিন্তা করবেন তারা।