‘প্রলয় গ্যাংয়ের’ দুই সদস্যকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার

নিউজ ডেস্ক: গ্যাং তৈরি করে ক্যাম্পাসে দীর্ঘদিন ধরে নানা অপকর্ম করার অভিযোগে ‘প্রলয় গ্যাংয়ের’ দুই সদস্যকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাঁদের দুজনের বিরুদ্ধে ‘বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ, অসদাচরণ ও শৃঙ্খলাপরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ’ তোলা হয়েছে। পাশাপাশি তাঁদের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না—সেই বিষয়ে চিঠি পাওয়ার সাত কার্যদিবসের মধ্যে তাঁদের লিখিত জবাব দিতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই দুই ছাত্রকে বহিষ্কারের কথা জানানো হয়। বহিষ্কৃত ব্যক্তিরা হলেন নৃবিজ্ঞান বিভাগে অধ্যয়নরত কবি জসীমউদ্‌দীন হলের ছাত্র নাইমুর রহমান ওরফে দুর্জয় ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে অধ্যয়নরত স্যার এ এফ রহমান হলের ছাত্র সাকিব ফেরদৌস। দুজনই ২০২০-২১ শিক্ষাবর্ষের (দ্বিতীয় বর্ষ) শিক্ষার্থী। সহপাঠী জোবায়ের ইবনে হুমায়ুনকে মারধরের ঘটনার মামলায় দুজনই এখন কারাগারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ, অসদাচরণ ও শৃঙ্খলাপরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে নাইমুর রহমান ও সাকিব ফেরদৌসকে সাময়িক বহিষ্কারের অনুমোদন দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান আজ এই অনুমোদন দেন।

গ্রেপ্তার নাইমুর রহমান ও সাকিব ফেরদৌস দুজনই ‘প্রলয়’ নামে ক্যাম্পাসভিত্তিক একটি গ্যাংয়ের সদস্য। এই চক্রের সদস্যরা ক্যাম্পাসে চাঁদাবাজি-ছিনতাই, মারধর-হেনস্তা, মাদক সেবনসহ নানা অপরাধের সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে। এই চক্রের অনেকেই ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত আছেন।