পাঠ্যসূচিতে নবীজীর জীবনী মুবারক অন্তর্ভুক্তির দাবী শিক্ষার্থীদের

ঢাকা: ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নুপুর শর্মাসহ দুই নেতার কটুক্তি ও মানহানীকর মন্তব্যের ও রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন রাজধানীর নটরডেম কলেজের শিক্ষার্থীরা। আজ রোববার রাজধানীর শাপলা চত্বরে তারা জড়ো হন। দুপুর ১টায় তাদের বিক্ষোভ সমাবেশ শুরু হয়। এতে হাজার খানেক শিক্ষার্থী অংশ নেন।
এসময় তারা তিনটি দাবি তুলে ধরেন। এগুলো হলো-
১. বিজেপি নেতা নুপূর শর্মা ও নভিন জিন্দালের অবমাননাকর মন্তব্যের জন্য বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রাষ্ট্রীয় প্রতিবাদ জানাতে হবে।
২. যারা বিষয়টির সঙ্গে জড়িত, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে এবং পরবর্তীতে যাতে তারা এমন ঘটনা না ঘটাতে পারে সেজন্য রাষ্ট্রীয়ভাবে আগাম সতর্কবার্তা দিতে হবে।
৩. পাঠ্যসূচিতে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার উনার জীবনী মুবারক অন্তর্ভুক্ত করতে হবে।
সমাবেশ শেষে নটরডেম কলেজের শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শাপলা চত্বর থেকে আরামবাগে কলেজের সামনের মোড়ে গিয়ে শেষ হয়।
পরে ডেমরার ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজের শিক্ষার্থীরা শাপলা চত্বর এসে বিক্ষোভ শুরু করেন। তারাও বিভিন্ন প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করেন এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে নিয়ে যারা কটূক্তি করেছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
এদিকে, একই দাবিতে রাজধানীর ঢাকা কলেজ ও সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরাও বিক্ষোভ মিছিল করেছেন।
এর আগে গত বুধবার নুপুর শর্মাসহ দুই নেতার মানহানীকর মন্তব্যের ও রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।