নিজামীর ফাঁসিতে তুরস্কের রাষ্ট্রদূতকে প্রত্যাহার

নিউজ নাইন২৪, ডেস্ক: মানবতাবিরোধী অপরাধে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের পর কোন প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আজ বৃহস্পতিবার এ ঘোষণা দেন। মঙ্গলবার দিবাগত রাতে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো নিজামীর বিচার আন্তর্জাতিক মানের হয়নি বলে যে অভিযোগ তুলছে, সরকার তা প্রত্যাখ্যান করেছে।

এদিকে তুরস্কের  রাষ্ট্রদূত দেউরিম ওজর্তুক বৃহস্পতিবার (১২ মে) সকালে ঢাকা ছেড়ে গেছেন বলেও একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানায়, রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার কোনও খবর তাদের কাছে নেই। তবে দেউরিম একটি ই-মেইল বার্তায় আগেই জানিয়েছিলেন ১২ মে তিনি ঢাকা ছাড়ছেন।

নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে জানা গেছে, বৃহস্পতিবার সকালেই টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন রাষ্ট্রদূত।

মাওলানা আবুল আলা মওদুদীর আদর্শের অনুসারি জামায়াতের আমির নিজামীর ফাঁসি কার্যকরের বিরুদ্ধে গত কয়েক দিনে তুরস্কে বেশ কিছু জায়গায় বিক্ষোভ হয়েছে।