নিউজিল্যান্ডে অবস্থানরত বাংলাদেশিদের খোঁজ নেওয়া হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:নিউজিল্যান্ডে বাংলাদেশের মিশন না থাকায় অস্ট্রেলিয়ায় নিযুক্ত হাইকমিশনার সুফিউর রহমান ও স্থানীয়দের মাধ্যমে সেদেশে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীদের খোঁজ খবর নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার দুপুরে সিলেটে আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। ড. মোমেন আরও বলেন, সৌভাগ্যের বিষয় বাংলাদেশ ক্রিকেট দলের কয়েকজন সদস্য যারা মসজিদে পৌঁছার কয়েক মিনিট আগে গুলাগুলি হয়। এ কারণে তারা নিরপদে হোটেলে ফিরে এসেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্রাইস্টচার্চ শহরে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছে। দুঃখের বিষয়, এখন পর্যন্ত খবর অনুযায়ী এখানে এই হামলায় চল্লিশের উপরে লোক মারা গেছেন। এর মধ্যে শোনা যাচ্ছে একজন বাংলাদেশি মহিলা মারা গেছেন। তিনি এ ঘটনায় দুঃখ প্রকাশ করে নিহতদের আত্মার মাগফিরাত ও জীবিত সকলের জন্য দোয়া কামনা করেন।

তিনি অস্ট্রেলিয়ায় বাংলাদেশি হাইকমিশনারের উদ্ধৃতি দিয়ে বলেন, একজন বাঙালি মহিলা মারা গেছেন। তবে হতাহত অনেকে আছেন। কোন মিশন না থাকায় এখনও পুরোপুরি তথ্য জানা যায়নি।

নামাজ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সন্ত্রাসীরা আক্রমণ চালায় জানিয়ে তিনি বলেন, কেউ গান এর শব্দ শুনতে পায়নি। এতো অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করেছে সন্ত্রাসীরা। সেদেশের পুলিশ চারজন সন্ত্রাসীকে ধরতে পেরেছে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে যেকোন দেশের অতিথি বা খেলোয়াড় এলে আমরা নিরাপত্তার ব্যাপারে জিরো টলারেন্স প্রয়োগ করি। সেদেশ এতো নিরাপদ হওয়া সত্ত্বেও এরকম ঘটনা অত্যন্ত দুঃখজনক।

বাংলাদেশ নিয়ে যারা ‘সন্ত্রাস’ বিষয়ে নানা কথা বলে তাদের প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, যারা আমাদের দেশ নিয়ে অনেক কথা বলে, অথচ তাদের দেশে এরকম সন্ত্রাসী ঘটনা প্রায়ই ঘটছে। আমাদের দেশে এখন সেরকম ঘটনা নেই। বাংলাদেশ এখন নিরাপদ কান্ট্রি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সিলেট মহানগর সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ও বিসিবি’র পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল প্রমুখ।