নবীজী যেভাবে রাষ্ট্র চালাতেন সেভাবে চলবে পাকিস্তান : ইমরান খান

ডেস্ক: পাকিস্তানের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া তেহরিকে ইনসাফ পার্টির চেয়ারম্যান ইমরান খান বলেছেন, নবীজী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হলেন আমার অনুপ্রেরণা। মদিনার নগর রাষ্ট্রটিকে তিনি যেমন মানবিকতার ওপর প্রতিষ্ঠিত করেছিলেন, যা পৃথিবীর ইতিহাসে মানবিকতার ভিত্তিতে প্রতিষ্ঠিত প্রথম রাষ্ট্র। এটিই আমার অনুপ্রেরণা। পাকিস্তান তেমনই একটি মানবিক রাষ্ট্র হওয়া উচিত, যেখানে আমরা আমাদের মধ্যকার দুর্বল মানুষদের দায়িত্ব গ্রহণ করবো। আমি মদীনা রাষ্ট্রের মতো করে পাকিস্তান গঠনের স্বপ্ন দেখি। যেখানে বিধবা ও দরিদ্ররা অবহেলিত হবে না, এতিমরাও সরকারের সেবা পাবে। মহানবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেভাবে রাষ্ট্র চালাতেন সেভাবে চলবে পাকিস্তান।

তবে ইমরান খানের এমন বক্তব্যের মধ্যে ‘রাষ্ট্র’ শব্দটি ভুল হিসেবে চিহ্নিত করেছেন দেশটির আলেম সমাজ। তাঁরা বলেন, দ্বীন ইসলামে ‘রাষ্ট্র’ নামক ধারণাটি সমর্থন করেনা। গোটা পৃথিবীতেই একসাথে একজন শাসক খিলাফতে মিনহাজুন নবুওয়াহ পরিচালিত হবে এটাই হচ্ছে মহান আল্লাহর মনোনীত ও মহানবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতিষ্ঠিত শাসন ব্যবস্থা। যেমনটি হযরত খোলাফায়ে রাশেদীনগণ গোটা বিশ্বকে খিলাফতের অধীন করার লক্ষ্যে শাসন কায়েম করেছেন, এক এক করে একেকটি অঞ্চল করায়ত্ব করেছেন। উনারা নির্দিষ্ট কোন রাষ্ট্র পরিচালনা করেন নি।

এদিকে, দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইমরান খান বলেন, পাকিস্তানের অর্থনীতি এখন ইতিহাসের সবচেয়ে খারাপ সময় পার করছে। এত বেশি ঋণ কখনো পাকিস্তানের ছিল না। দুর্নীতির কারণে প্রবাসীরা দেশের মাটিতে বিনিয়োগ করছে না। ফলে চাকরি পাচ্ছে না তরুণরা। এর সমাধান করতে হবে। দুর্নীতি বন্ধে প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা হবে। আমাদের প্রতিষ্ঠানগুলো হবে আরো শক্তিশালী, যেখানে সবাই জবাবদিহী করতে বাধ্য থাকবে। সবার আগে আমার, তারপর মন্ত্রী ও অধ:স্তন কর্মকর্তাদের জবাবদিহী করা হবে। আমরা আজ অন্য দেশগুলোর চেয়ে পিছিয়ে আছি। কেননা এখানে ক্ষমতাসীন ও সাধারণ নাগরিকদের জন্য পৃথক ব্যবস্থা বিদ্যমান। গত তিন বছরে রাজনৈতিক নেতাদের অনেক ভোগান্তির শিকার হতে হয়েছে। কিন্তু এগুলো সবই এখন অতীত। আমাদের ভিশন এসবের তুলনায় অনেক বিশাল।