নতুন গভর্নর হচ্ছেন অর্থসচিব ফজলে কবির

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা:  সাবেক অর্থ সচিব ও সোনালী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ফজলে কবিরকে নতুন গভর্নর করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মঙ্গলবার দুপুরে একথা জানিয়েছেন।

তিনি বলেন, ফজলে কবির ১৮ মার্চ দেশে ফিরবেন। তিনি বর্তমানে ওয়াশিংটনে আছেন। এরপরই তিনি দায়িত্ব নেবেন।

এর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় গভর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করেন। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে তিনি পদত্যাগপত্র জমা দেন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে, গভর্নরের পদে কে আসছে সেটি নিয়েও নানা ঘটনা প্রবাহ চলতে থাকে। সবশেষ দুটি নাম জানায় অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা। একটি বিশ্ব ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ তারেক, অন্যটি ফজলে করিব। তবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম এ সংক্রান্ত প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান। প্রধানমন্ত্রী ফজলে কবিরকে নতুন গভর্নরের দায়িত্ব দিতে নির্দেশ দেন।

জানা যায়, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ লুটের ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টায় অভিযুক্ত হয়ে পড়েন ড. আতিউর রহমান। এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি সোমবার প্রধানমন্ত্রীর কাছে এ ব্যাপারে নালিশ করেন।