নওয়াজ শরীফের বিদেশ ভ্রমণের ব্যয় ৬৮ কোটি রুপি

নিউজ নাইন২৪ ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ক্ষমতায় আসার পর গত আড়াই বছরে এক-পঞ্চমাংশ সময় বিদেশ সফরে কাটিয়েছেন। এসব সফর বাবদ ব্যয় হয়েছে ৬৩ কোটি ৮০ লাখ রুপির বেশি। পাকিস্তানের জাতীয় সংসদে দেয়া পররাষ্ট্র দফতরের বিবরণ থেকে এ তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়েছে, নওয়াজ শরীফ ক্ষমতায় আসার পর ৬৫ দফা বিদেশ সফরে গেছেন এবং মোট ১৮৫ দিন বিদেশে কাটিয়েছেন। তার এসব সফরের সঙ্গী হয়েছেন ৬৩১ জন পাক কর্মকর্তা। নওয়াজের বিদেশ ভ্রমণ বাবদ ব্যয় হয়েছে ৬৩ কোটি ৮২ লাখ ৭০ হাজার রুপি।

অন্যদিকে ক্ষমতায় ৯৪০ দিন থাকলেও এ সময়ে মাত্র ৩৫ বার পাক সংসদের অধিবেশনে যোগ দিয়েছেন তিনি।

নওয়াজ শরীফ সবচেয়ে বেশি সফর করেছেন ব্রিটেন। দেশটিতে ১৭ বার সফরে গেছেন তিনি। সব মিলিয়ে প্রায় দুই মাস দেশটিতে কাটিয়েছেন নওয়াজ। এর মধ্যে ৩২ দিন কাটিয়েছেন সরকারি সফরে আর ২৪ দিন ট্রানজিটে। অবশ্য প্রতিবার ট্রানজিটের নামে ব্রিটেনে কয়েক দিন কাটিয়েছেন পাক প্রধানমন্ত্রী। নওয়াজের ব্রিটেন সফরে মোট ব্যয় হয়েছে ১৩ কোটি ৭৮ লাখ রুপি।

এ ছাড়া, তিনি সৌদি আরব সফর করেছেন পাঁচ দফা আর আমেরিকা এবং চীন সফর করেছেন চার বার করে। ব্রিটেনের পর সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন আমেরিকায়। দেশটি সফরে ১৮ দিন কাটিয়েছেন তিনি।

নওয়াজ শরীফের প্রিয় আরেকটি দেশ হলো তুরস্ক এবং দেশটির সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে মনে করা হয়। প্রতি বছর অন্তত একবার করে দেশটি সফর করেছেন তিনি।#