ডেঙ্গু পরীক্ষা : সরকারিতে ১০০ টাকা, বেসরকারিতে ৩০০

নিজস্ব প্রতিবেদক: এখন থেকে ডেঙ্গু পরীক্ষার জন্য সরকারি হাসপাতালে ১০০ টাকা আর বেসরকারি হাসপাতালে ৩০০ টাকা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৬ নভেম্বর) দুপুরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সভাকক্ষে ‘কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে পর্যালোচনা’ শীর্ষক সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ডেঙ্গু রোগীদের জন্য এনএস-১ অ্যান্টিজেন পরীক্ষায় সরকারি হাসপাতালে ১০০ টাকা ফি নেওয়ার বিষয়ে আমরা নির্দেশনা দিয়েছি। একইসঙ্গে বেসরকারি হাসপাতালে ৩০০ টাকা নিতে বলা হয়েছে। এটিই এখন থেকে বলবৎ থাকবে।

আজ পর্যন্ত সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা ফ্রি ছিল। আর বেসরকারি হাসপাতালে নেওয়া হচ্ছিল ৬০০ টাকা থেকে ১২০০ টাকা।

সরকারি হাসপাতালে এখন থেকে এনএস-১ পরীক্ষার জন্য ১০০ টাকা, সিবিসি পরীক্ষায় ২৫০ টাকা এবং আইজিএমের জন্য ২৫০ টাকা করে নেওয়া হবে।

দেশে ডেঙ্গুর সবশেষ চিত্র

নভেম্বর মাসের প্রথম ৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে ২৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩ নভেম্বর একদিনে ৯ জনের মৃত্যু হয়েছে, যা চলতি মৌসুমে ডেঙ্গুতে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে প্রাণ গেছে ১৬৭ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে জানা যায়, ১ নভেম্বর ৭ জন, ২ নভেম্বর ৪ জন, ৩ নভেম্বর ৯ জন, ৪ নভেম্বর ১ জন এবং ৫ নভেম্বর ৫ জনের মৃত্যু হয়েছে।