ঝিঙার পুষ্টিগুণ

ঝিঙার পুষ্টিগুণ

স্বাস্থ্য ডেস্ক: ঝিঙা আমাদের দেশে পরিচিত একটি সবজি। সাদামাটা এই সবজিটি হরেক গুণের আধার। উপকারী ঝিঙার স্বাদও অতুলনীয়। এটি যেমন ভাজি করে খাওয়া যায় তেমনি খাওয়া যায় ভর্তা করেও। ফাইবার সমৃদ্ধ গাঢ় সবুজ রঙের এই সবজিটির রয়েছে দারুন পুষ্টিমান। এতে আছে ভিটামিন সি, রিবোফ্ল্যাভিন, জিংক, আয়রন, থায়ামিন, ম্যাগনেসিয়াম। আসুন জেনে নেই ঝিঙা আমাদের স্বাস্থ্যের জন্য কী উপকারে আসে-

রক্তকে দূষণ থেকে রক্ষা করতে ঝিঙা অতুলনীয়। যকৃতের জন্য খুবি উপকারী এই সবজি আপনার স্বাস্থ্যের সুরক্ষা দিতে অনন্য খাদ্য উপাদান। এ্যালকোহলের প্রভাব বিনষ্টকরণেও ঝিঙা খুবই উপকারী। জন্ডিস নিরাময়ে ঝিঙা খুব ব্যবহার হয়ে থাকে। ঝিঙার জুস জন্ডিস আক্রান্ত রোগীদের খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

এ্যাসিডিটি রোধ করে আলসার থেকে রক্ষা করতে সক্ষম এই ঝিঙা। কোষ্ঠকাঠিন্য দূর করে, এমনকি পাইলস রোগ নিরাময়ে ব্যবহার করা যেতে পারে ঝিঙা। পাকস্থলীর কার্যক্ষমতাও বৃদ্ধি করে এটি।

ঝিঙায় বিদ্যমান পেপটিডেস রক্ত ও মূত্রের চিনির পরিমাণ কমাতে সাহায্য করে। আর এটি রক্তে ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিস রোগীদের জন্য ঝিঙা খুবই উপকারী। প্রদাহ রোধক ও এ্যান্টিবায়োটিকের চমৎকার গুণ ঝিঙাতে রয়েছে। শরীরের বিষাক্ত যৌগের নির্মূলে এই প্রাকৃতিক উপাদান খুব কার্যকর। ত্বকের সুরক্ষায়ও ঝিঙার চমৎকার ব্যবহার রয়েছে।