জেনে নিন সুপার শপের কিছু অজানা রহস্য

নিউজ নাইন, ডেস্ক: সব পণ্য যদি একজায়গায় কিনতে পাওয়া যায় তাহলে অন্য জায়গায় ছোটাছুটি করে লাভ কি? শহুরে ব্যাস্ত মানুষের এমন সুবিধার জন্য জনপ্রিয় হয় সুপারশপ ব্যবস্থা। কিন্তু সুপার শপের অনেক অজানা কথাই অজানা থেকে যায়। যা বোল্ডস্কাই ওয়েবসাইটে সুপার শপ সম্বন্ধে তেমন কিছু অজানা তথ্য তুলে ধরা হয়েছে।

১. সুপার শপের পণ্যগুলো এমনভাবে সাজানো হয় যেন ক্রেতারা শুধু দামি জিনিসগুলোই দেখতে পায়। কমদামি পণ্যগুলোও সুপার শপে থাকে। কিন্তু সেগুলো শেলফের পিছনের দিকে লুকানো থাকে। যাতে আপনি প্রথমেই দামি পণ্য বাছাই করেন।

২. ‘দাম কম’ প্রচারণার জন্য কাঁচা বাজার বা এমন দু’একটি ক্যাটাগরির পন্যের দাম কমানো হয় কিন্তু বাকি অন্যসব পন্যে উচ্চদাম আরোপ করা হয়। যা বিজ্ঞাপন ও এসএমএসের মাধ্যমে সর্বনিম্ন মূল্যের পন্যগুলোর দাম প্রচার করা হয়।

৩. অনেক সময় পণ্য ব্যবহারের সময়সীমা পার হওয়ার পরও তার তারিখ পরিবর্তন করে স্টীকার লাগিয়ে এসব সুপার শপে রাখা হয়। যাতে কোনো পণ্যই তাদের ফেলে দিতে না হয়। তাই মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে পণ্য কিনুন।

৪. সতেজ সবজি ও ফলগুলো সবসময় শেলফের পিছনের দিকে সাজানো থাকে। আর অনেক দিন ধরে রাখা ফল এবং সবজি সামনে রাখে। যাতে এগুলো তাড়াতাড়ি বিক্রি হয়ে যায়।

৫.  সুপার শপগুলো এমনভাবে সাজানো হয় যাতে দেখতে অনেক লোকের ভিড় আছে বলে মনে হয়। এরা প্রতিটি শেলফ ছোট করে তৈরি করে, যাতে একজন ক্রেতা অন্যদেরও দেখতে পায়।

৬. সুপার শপের ফল ও সবজিগুলোর ওপর প্রতিদিন সকালে পানি স্প্রে করা হয় যাতে সেগুলো সতেজ ও ওজনে ভারি হয়।

৭. সুপার শপে তাজা মাছ-গোস্ত খুব একটা পাওয়া যায় না। কারণ এসব মাছ-গোস্ত তো আর একদিনে বিক্রি হয় না। এগুলোকে বরফের মধ্যে রাখা হয় যাতে সতেজ থাকে।

৮. সুপার শপে অনেক দিন ধরে ফ্রোজেন খাবারগুলো স্টোরেজ করে রাখে, এর ফলে এগুলোতে ব্যাকটেরিয়া আক্রমণ করে। যা থেকে আপনার ফুড পয়জনিং হতে পারে, মানে পেটে গণ্ডগোল হতে পারে।

৯. কেনাকাটা শেষে ভ্যাটসহ বিল করার পর মূল টাকার সাথে ৫-১০ পয়শার জন্য আপনাকে পুরো ১ টাকাই পরিশোধ করতে হয়। এই অবশিষ্ট পয়শার হিসাবটি মাস শেষে একজন কর্মকর্তার বেতনের সমপরিমাণ হয়ে দাড়ায়।