ছাঁটাই বন্ধসহ ১০ দফা দাবি দোকান কর্মচারীদের

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে কর্মরত সব দোকানের কর্মীদের ‘বেআইনিভাবে’ ছাঁটাই বন্ধ করাসহ ১০ দফা দাবি জানিয়েছে জাতীয় দোকান কর্মচারী ফেডারেশন।
শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটির আয়োজনে এক মানববন্ধনে বক্তারা এসব দাবি জানান।

বক্তারা বলেন, সারাদেশে ৬০ লাখ দোকান কর্মচারী কাজ করেন। লকডাউনের কারণে দোকান, মার্কেট, শপিংমল এবং ডিপার্মেন্টাল শপগুলো অনেক দিন বন্ধ ছিল। ইতোমধ্যে সব দোকানপাট খুললেও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষার দিকে দোকান মালিকেরা কোনো নজরই দিচ্ছেন না। দোকান কর্মচারীরা সব ধরনের জনসাধারণের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত থাকায় লকডাউনে তাদের সবচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

বেতন কম দেওয়ার অভিযোগ করে বক্তারা বলেন, লকডাউনে বিক্রি কমের অজুহাতে অনেক দোকান মালিকই কর্মচারীদের মাসিক বেতন অর্ধেক বা বেতন কম দিচ্ছে। গত দুই ঈদেও দোকান মালিকেরা অধিকাংশ দোকান কর্মচারীকে বোনাস দেয়নি। হাজার হাজার দোকান কর্মচারীকে ক্ষতিপূরণ ছাড়াই চাকরি থেকে বাদ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

এসময় দোকান কর্মচারীরা তাদের দাবি তুলে ধরে বলেন, চাকরির নিরাপত্তা দিতে হবে। দৈনিক আট ঘণ্টা ডিউটি ও অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম দিতে হবে। লকডাউনেকালে কর্মঘণ্টা সীমিত করতে হবে। নিয়োগপত্র ও পরিচয়পত্র দিতে হবে। দোকান কর্মচারীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বছরে দুইটি উৎসব/ঈদ বোনাস দিতে হবে। সপ্তাহে দেড় দিন ছুটি দিতে হবে। কর্মস্থলে দুর্ঘটনায় আহত ও নিহত কর্মচারীদের ক্ষতিপূরণ দিতে হবে। সার্ভিস বেনিফিট দিতে হবে। হাজিরা খাতা ও সার্ভিস বুক দিতে হবে।