গ্লিসারিন শুধু ত্বক নয়, চুলেরও যত্ন নয়

স্বাস্থ্য ডেস্ক: শীতকালে শুষ্ক ত্বককে কোমল ও মসৃণ করতে গ্লিসারিন একটি জনপ্রিয় প্রসাধনী। এটি ত্বককে প্রাণবন্ত করে তোলে। তবে গ্লিসারিন শুধু ত্বক নয়, চুলেরও যত্ন নেয়। চুলকে নরম ও উজ্জ্বল রাখার পাশাপাশি চুলের নানা শীতকালীন সমস্যা দূর করে গ্লিসারিন।

কন্ডিশনার হিসেবে ব্যবহার করা যায় গ্লিসারিন। শীতের শুষ্ক আবহাওয়ার কারণে ‌চুলের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। তাই শ্যাম্পু করার পর গ্লিসারিন ব্যবহারে চুল হয় নরম। এছাড়া চুলের স্প্রে হিসেবেও গ্লিসারিন ব্যবহার করা যায়। সমান পানি ও গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে একটি স্প্রে মেশিনে ভরে রাখুন। এরপর কখনো চুল অত্যাধিক শুষ্ক ও রুক্ষ হয়ে পড়লে এই মিশ্রণটি ব্যবহার করা যায়।

শীতকালে প্রকট হয় খুশকির সমস্যা। খুশকির সমস্যায়ও গ্লিসারিন খুব ভালো কাজ করে। সামান্য পরিমাণে গ্লিসারিন হাতে নিয়ে নরম হাতে চুলে ঘষে দিলে খুব ভাল কাজে দেয়। তবে কখনো জোরে জোরে ঘষা উচিত নয়। কারণ, গ্লিসারিন চুলের গোড়া নরম করে দেয়। এতে চুল পড়ার সম্ভাবনা তৈরি হয়।

শীতকালের শুষ্ক আবহাওয়ায় চুলের আগা ফাটার সমস্যা প্রকট আকার ধারণ করে। এই সমস্যার সমাধানেও কাজে আসে গ্লিসারিন। অল্প গ্লিসারিন হাতে নিয়ে চুলের ডগাতে লাগানো যায়। এতে চুলের গোড়া শুকিয়ে গেলেও আর্দ্রতা বজায় থাকে।