গত বছর বিশ্বে উদ্বাস্তু হয়েছে ২৭.৮ মিলিয়ন মানুষ

নিউজ নাইন২৪, ডেস্ক: একদিক থেকে বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষ ঘরছাড়া কিংবা দেশছাড়া উদ্বাস্তু হচ্ছে অমুসলিমদের হামলা-নির্যাতনে; অপরদিকে অমুসলিমরা ঘরছাড়া-দেশছাড়া হচ্ছে অস্বাভাবিক প্রাকৃতিক দুর্যোগে।
নরওয়ে ভিত্তিক সংস্থা রিফিউজি কাউন্সিলের এক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৫ সালে বিশ্ব জুড়ে ২৭.৮ মিলিয়ন মানুষ দেশ ত্যাগ করেছে। গত বছর বিদেশী দেশগুলোর হামলা-সংঘাত এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে নিজ দেশেই এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরিত হয়েছে এসব মানুষ।

গত বুধবার নরওয়ে ভিত্তিক সংস্থা রিফিউজি কাউন্সিল এ তথ্য জানিয়েছে। তবে মুসলিম দেশগুলোর উদ্বাস্তুদের সংখ্যাই সর্বোচ্চ। বিদেশী দেশগুলোর হামলার কারণেই মুসলিমরা বেশি ঘর ও দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। আর নানা ধরণের প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়ে ঘর ছাড়া হয়েছে অমুসলিমরা।

২০১৫ সালে নিউ ইয়র্ক, লন্ডন, প্যারিস এবং কায়রো থেকে প্রতিদিন মোট ৬৬ হাজার মানুষ স্থানচ্যুত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর উদ্বাস্তু হয়েছে ৮.৬ মিলিয়ন মানুষ। এসব নাগরিকের মধ্যে অধিকাংশই সিরিয়া, ইয়েমেন এবং ইরাকি। দ্বন্দ্ব এবং সংঘাতের কারণেই এই স্থান ত্যাগ করেছে।

মধ্যপ্রাচ্যের পরিচালক কারস্টেন হ্যানসেন বলেন, মধ্যপ্রাচ্যে লাখো মানুষ পালাতে বাধ্য হয়েছে বা তাদের জোর করে ঘর ছাড়া করা হয়েছে। আর যারা ঘর ছেড়ে যেতে পারেনি তারা মৃত্যুমুখে পতিত হয়েছে। গত বছরের ৮.৬ মিলিয়নসহ বিশ্বের মোট উদ্বাস্তুর সংখ্যা দাঁড়িয়েছে ৪০.৬ মিলিয়ন।

নরওয়েয়ান রিফিউজি কাউন্সিলের প্রধান জ্যান এজল্যান্ড বলেছে, এ যাবৎ কালের মধ্যে এটিই সর্বোচ্চ সংখ্যা।