ক্ষুধার্ত মানুষ খাদ্য চুরি করলে তা অপরাধ নয়: ইতালির সুপ্রিম কোর্ট

নিউজ নাইন২৪, ডেস্ক: ইতালির সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, ক্ষুধার্ত মানুষ যদি প্রয়োজনের খাতিরে অল্প পরিমাণে খাদ্য চুরি করে তবে তা অপরাধ হিসেবে গণ্য হবে না। খাবার চুরির দায়ে অভিযুক্ত ইউক্রেনের এক ব্যক্তির বিরুদ্ধে দেয়া শাস্তির আদেশ নাকচ করে দিয়ে এ রায় দিয়েছে ইতালির সুপ্রিম কোর্ট।

২০১১ সালে ইতালির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় জেনোয়া নগরীর সুপার মার্কেট থেকে দুই প্যাকেট পনির এবং এক প্যাকেট সসেজ চুরির দায়ে রোমান ওসট্রিয়াকোভ নামের এ ব্যক্তিকে ছয় মাসের কারাদ- দেয়া হয়েছিল। চুরি করা এ খাবারের দাম প্রায় চার ইউরো।

আদালতের রায়ে বলা হয়েছে, ৩৬ বছরের লোকটি নিজের ক্ষুধা মেটানোর তাগিদে এই অল্প পরিমাণে খাদ্য হাতিয়ে নিয়েছিল। সে চরম পরিস্থিতির মুখোমুখি হয়ে এমন কাজে প্রবৃত্ত হয়েছে উল্লেখ করে ইতালির সুপ্রিম কোর্ট বলেছে, কাজেই একে অপরাধ হিসেবে গণ্য করা যায় না।

আদালতের যুগান্তকারী এ রায় প্রসঙ্গে দেশটির দৈনিক করিয়ার ডেল্লা সেরা লিখেছে, ইতালিতে দৈনিক গড়ে ৬১৫ ব্যক্তি যোগ দিচ্ছে গরীব মানুষের সারিতে। দৈনিকটির মতামত বিভাগে আরো লেখা হয়েছে, ইতালির আইন এ বাস্তবতা উপলব্ধি করতে পারবে না- এমনটি চিন্তাই করা যায় না।

সূত্র: বিবিসি