এবার প্রণোদনার দাবিতে ভ্রাম্যমান হকাররা

নিজস্ব প্রতিবেদক:  লকডাউন পরিস্থিতিতে ভ্রাম্যমাণ হকার শ্রমিকদের বাঁচাতে প্রণোদনার দাবি জানিয়েছে ভ্রাম্যমাণ হকার শ্রমিক আন্দোলন নামক একটি সংগঠন। সেই সঙ্গে দাবি না মানলে পরিবার-পরিজন নিয়ে গণঅবস্থানের ঘোষণাও দিয়েছে সংগঠনটি। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা।

মানববন্ধনে হকার নেতারা বলেন, মানবিক কারণে ও দুর্দশা লাঘবে লকডাউনের পরিস্থিতিতে ভ্রাম্যমাণ হকার শ্রমিক আন্দোলনের পাঁচ লক্ষাধিক পরিবারকে বাঁচাতে ১০০ কোটি টাকা প্রণোদনা এবং কর্মহীন শ্রমিকদের জন্য মাসিক টাকা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সহযোগিতার দাবি জানাই।

বক্তারা বলেন, লকডাউন পরিস্থিতিতে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে দেশের প্রায় লক্ষাধিক ভ্রাম্যমাণ হকার শ্রমিক। স্ব-উদ্যেগে বেকারত্বের অভিশাপ ঘুচাতে দেশি পণ্য বিক্রি করে আত্মকর্মসংস্থান সৃষ্টিকারী এ শ্রমিকরা এখন অসহায় হয়ে পড়েছে। প্রস্তাবিত বাজেটে ভ্রাম্যমাণ হকার শ্রমিকদের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়ে অসহায় শ্রমিকদের দুর্দশা লাঘব করতে হবে। কর্মহীন হকার শ্রমিকের দুঃখ দুর্দশা লাঘবে রেশন কার্ড দিয়ে জীবন-জীবিকার সুযোগ করে দিতে হবে।

তারা আরও বলেন, রাস্তা-ঘাট, লঞ্চ, বাস ও ট্রেনে পণ্য বিক্রির সুযোগ এবং সব ধরনের হয়রানি বন্ধ করতে হবে। অসহায় অসুস্থ শ্রমিকের চিকিৎসার জন্য সরকারি বরাদ্দ দিতে হবে। এসব দাবি না মানলে ভ্রাম্যমাণ হকার শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে গণঅবস্থানের ডাক দিতে বাধ্য হবে।