এক বছরের মধ্যেই ভেঙে পড়তে পারে দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েল: সাবেক জেনারেল

ডেস্ক: হামাস ও হিজবুল্লাহর সঙ্গে চলমান যুদ্ধের কারণে এক বছরের মধ্যেই ভেঙে পড়তে পারে দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েল রাষ্ট্র। এমন সতর্কবার্তাই দিয়েছে দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সাবেক কর্মকর্তা মেজর জেনারেল (অব.) ইৎজহাক ব্রিক। দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজে লেখা এক নিবন্ধে সে এই সতর্কবার্তা দিয়েছে।

নিজের লেখা নিবন্ধে মেজর জেনারেল (অব.) ব্রিক বলেছে, দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েলের নিরাপত্তা (প্রতিরক্ষা) বিষয়ক মন্ত্রী ইয়োভ গ্যালান্ত হয়তো এরই মধ্যে উপলব্ধি করতে শুরু করেছে, গাজা ইস্যুতে যদি একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব না হয় এবং এ কারণে যদি আঞ্চলিক যুদ্ধ শুরু হয়-তাহলে দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েল অতি সত্বর বিপদে পড়তে যাচ্ছে।

ব্রিক তার নিবন্ধে আরও দাবি করেছে, গাজায় লক্ষ্য অর্জনের ব্যাপারে ইয়োভ গ্যালান্ত যেসব বড় বড় কথা বলেছিলো, সেগুলো এখনো অর্জিত হয়নি। গত বছরের শেষ দিকে দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েলি দখলদার বাহিনী গাজায় প্রবেশ করার পর গ্যালান্ত দাবি করেছিলো, তারা গাজা শহর এবং এর টানেল নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে শিগগির হামাসকে পরাজিত করবে। কিন্তু এই লক্ষ্য এখনো অর্জিত হয়নি বলে দাবি করেছে ব্রিক। সে লিখেছে, এসব লক্ষ্য নাগালের বাইরে রয়ে গেছে এখনো।

ব্রিক তার নিবন্ধে আরও লিখেছে, দক্ষিণ গাজার খান ইউনিসে হামলার সময় গ্যালান্ত দাবি করেছিলো, টানেলে একা ছিলেন হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং তিনি টানেল নেটওয়ার্কে তাঁর লোকেদের সঙ্গে যোগাযোগ হারিয়েছেন। কিন্তু সেই বক্তব্যও সঠিক ছিল না।

 

মেজর জেনারেল (অব.) ব্রিক আরও বলেছে, ‘আমি ধরে নিচ্ছি গ্যালান্ত এখন বুঝতে পেরেছে, যুদ্ধ এরই মধ্যে তার উদ্দেশ্য হারিয়ে ফেলেছে। আমরা গাজায় একধরনের পানির পাকের মধ্যে ডুবে যাচ্ছি, সেখানে আমাদের সৈন্য হারাচ্ছি। হামাসকে পতনের যে প্রাথমিক লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, তা অর্জনের কোনো সুযোগই সেখানে নেই।’

 

ব্রিক গ্যালান্ত, দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েল দখলদার বাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ হেরজি হালেভি ও নেতানিয়াহুকে লক্ষ্য করে বলেছে, এসব নেতা রাজনৈতিক ও সামরিক উভয়ভাবেই দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েলকে নেতৃত্ব দিচ্ছে এক বিপর্যয়ের দিকে। সে এ সময় জোর দিয়ে বলেছে, নেতানিয়াহু ও তার কট্টর ডানপন্থী সরকারকে না সরানো গেলে দখলদার সন্ত্রাসী কাপুরুষ ইসরায়েল অস্তিত্বহীনতার শেষ সীমার দিকে এগিয়ে যাচ্ছে সেখান থেকে ফেরার আর কোনো সুযোগ থাকবে না।