ইমরান খানের বিরুদ্ধে আনীত ‘সন্ত্রাসবাদের’ অভিযোগ বাদ দেয়ার নির্দেশ আদালতের

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানের বিরুদ্ধে আনীত সন্ত্রাসবাদের অভিযোগ এফআইআর থেকে বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। অতিরিক্ত সেশন জজ আদালতের বিচারক জেবা চৌধুরী এবং ইসলামাবাদ পুলিশের বিরুদ্ধে উসকানিমূলক মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে আদালত অবমাননা এবং সন্ত্রাসবাদ বিরোধী আইনে মামলা দায়ের করা হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ সোমবার ইসলামাবাদ হাইকোর্ট ইমরান খানের বিরুদ্ধে দায়ের করা মামলা থেকে ‘সন্ত্রাসবাদের’ অংশটুকু বাদ দিতে নির্দেশ দিয়েছে। ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ এবং বিচারপতি সামান রাফাত ইমতিয়াজের সমন্বয়ে গঠিত দুই সদস্যের বেঞ্চ ইমরানের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদের’ মামলা বাতিলের রায় ঘোষণা করেন। পিটিআইয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই রায় ঘোষণা করেন। মামলার অন্যান্য ধারার কার্যক্রম অব্যাহত থাকবে বলেও আদালত আদেশ দেন।

এদিকে, এক সপ্তাহে আগেই সন্ত্রাসবাদবিরোধী আইনে করা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের অন্তর্র্বতীকালীন জামিনের মেয়াদ বাড়িয়েছিল আদালত। ইসলামাবাদের সন্ত্রাসবিরোধী আদালত (এটিসি) ইমরান খানের জামিনের মেয়াদ আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছিল।

গত ২০ আগস্ট এক রাজনৈতিক বক্তৃতায় ইমরান পুলিশ প্রধান ও একজন নারী বিচারকের বিরুদ্ধে তাঁর নেতা কর্মীদের আটক ও দুর্ব্যবহার করার অভিযোগ করেন। এমনকি পুলিশ প্রধান ও বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন সাবেক এই পাক প্রধানমন্ত্রী। জনসম্মুখে একজন নারী বিচারক এবং পুলিশ কর্মকর্তাদের হুমকি দিয়ে বক্তব্য রাখায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্টকে অনুরোধ জানায় ক্ষমতাসীন সরকার। ইসলামাবাদে একটি সমাবেশে হুমকির দিয়ে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান বলেছিলেন, তিনি ইসলামাবাদ পুলিশ প্রধান এবং একজন নারী বিচারককে ‘ছাড়বেন না’।

সূত্র : দ্য ডন