আন্তর্জাতিক ইনকামিং কল রেট ২ সেন্টই বহাল থাকছে

নিউজ নাইন২৪, ঢাকা: আন্তর্জাতিক ইনকামিং ফোন কল রেট মিনিট প্রতি ২ সেন্টই থাকছে। বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেডের (বিটিসিএল)  নির্ধারণ করা রেটই বহাল রেখেছে হাইকোর্টের আপিল বিভাগ।

বিটিসিএল ও আইজিডব্লিউ অপরারেটরস ফোরামের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) নিষ্পত্তি করে সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

আদালত সূত্র জানায়, কলরেট বৃদ্ধির সিদ্ধান্ত হাই কোর্ট সালিশের মাধ্যমে নিষ্পত্তি করতে আদেশ দেয়। এই আদেশ বাতিল করে আপিল বিভাগ পৃথক দুটি লিভ টু আপিল নিষ্পত্তি করে দিয়েছে। ফলে আন্তর্জাতিক ইনিকামিং কলরেট দেড় সেন্ট থেকে ২ সেন্টে উন্নীত করার বিটিসিএলের সিদ্ধান্ত বহাল থাকল।

উল্লেখ, গত বছরের ২৪ নভেম্বর টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশ মেনে বিটিসিএল এই কল রেট মিনিটে দেড় সেন্ট থেকে ২ সেন্টে উন্নীতি করার সিদ্ধান্ত নিলে তাতে আপত্তি জানিয়ে যুক্তরাজ্যভিত্তিক ক্যারিয়ার অরবিট টেলিকম, টেলিকম এশিয়া সিঙ্গাপুর, ট্রান্সম্যান লিমিটেড সিঙ্গাপুর ও আইটিসি লিমিটেড সিঙ্গাপুর হাই কোর্ট আর্বিট্রেশন আবেদন করে।

তখন ওই আপিলের শুনানি শেষে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি হাই কোর্ট আইন অনুযায়ী সালিশের মাধ্যমে (আর্বিটেশন) নিষ্পত্তির আদেশ দেয়।

এ আদেশ স্থগিত চেয়ে ২৭ এপ্রিল বিটিসিএল লিভ টু আপিল করে। পাশাপাশি আইজিডব্লিউ অপরারেটরস ফোরাম হাই কোর্টের আদেশের বিরুদ্ধে পৃথক লিভ টু আপিল করে। এসব লিভ টু আপিলের ওপর রোববার শুনানি শেষে আপিল বিভাগ সোমবার আদেশের জন্য রাখে।