ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবাদী অপরাধ করছে ইসরায়েল: অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবৈষম্যের অপরাধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করার জন্য ইসরায়েলকে অবশ্যই জবাবদিহি করতে হবে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক নতুন প্রতিবেদনে এ কথা জানায়। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরও কয়েকটি সংস্থার মূল্যায়নসহ অ্যামনেস্টি ২৮০ পৃষ্ঠার প্রতিবেদনটি প্রকাশ করে মঙ্গলবার। ইসরায়েলি কর্তৃপক্ষ কীভাবে ফিলিস্তিনিদের বিরুদ্ধে নিপীড়ন ও আধিপত্যমূলক ব্যবস্থা প্রয়োগ করে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে এ প্রতিবেদনে।

প্রতিবেদনে ফিলিস্তিনিদের জমি ও সম্পত্তির ব্যাপক দখল, বেআইনি হত্যা, জোরপূর্বক হস্তান্তর, আন্দোলনে কঠোর বিধিনিষেধ, প্রশাসনিক আটক ও ফিলিস্তিনিদের জাতীয়তা এবং নাগরিকত্ব অস্বীকারসহ ইসরায়েলি অপব্যবহারের একটি পরিসীমা উল্লেখ করা হয়েছে। এ উপাদানগুলো আন্তর্জাতিক আইনের অধীনে বর্ণবাদের সমান বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অ্যামনেস্টি এক বিবৃতিতে জানায়, সহিংসতার মাধ্যমে বিভিন্ন পদ্ধতি চালু রাখা হয়েছে। এ ধরনের বর্ণবাদী আচারণ মানবতাবিরোধী অপরাধ বলেও জানানো হয়।

অন্যদিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড প্রতিবেদনটিকে বাস্তবতা বিবর্জিত বলে প্রত্যাখ্যান করেছেন। অ্যামনেস্টি সন্ত্রাসী সংগঠনের সুরে কথা বলছে বলেও অভিযোগ করেন তিনি।