দুই ঘণ্টায় দুই শতাধিক দোকান ভস্মীভূত

পটুয়াখালী সংবাদদাতা: পটুয়াখালী শহরে ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই শতাধিক ব্যবসাপ্রতিষ্ঠান ভস্মীভূত হয়েছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) ভোররাতে শহরের নিউমার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট এক ঘণ্টা চেষ্টার পরে আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় কয়েক কোটি টাকার সম্পদ পুড়ে গেছে বলে জানান ব্যবসায়ীরা।

বিষয়টি নিশ্চিত করেন বরিশাল বিভাগ ফায়ার সার্ভিসের উপপরিচালক মন্তাজ উদ্দিন।

এ ঘটনায় বৃহস্পতিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার মাহ্ফুজুর রহমান।

ক্ষতিগ্রস্ত বিসমিল্লাহ রাইচের মালিক মনির বলেন, আমাদের কোটি কোটি টাকার চাল, ডাল, মরিচ সব শেষ। নগদ টাকা, হিসাব বইসহ সব শেষ। এখন আমরা পথের ফকির।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী হাসান বলেন, এই অগ্নিকাণ্ডের কারণে নিউমার্কেট ব্যবসায়ীদের কোটি কোটি টাকার পণ্য, নগদ টাকা পুড়ে ছাই হয়ে গেছে। আমরা নিঃস্ব হয়ে গেছি। সরকার যদি আমাদের দিকে না তাকায়, তাহলে আমরা শেষ হয়ে যাব।

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি মো. শাহজালাল খান বলেন, নিউমার্কেট অগ্নিকাণ্ডের ঘটনায় দুই শতাধিক দোকান পুড়ে ছাই হয়েছে। এতে ১০ কোটি টাকার ক্ষতি হয়েছে ব্যবসায়ীদের। এই ক্ষতি পুষিয়ে ওঠা কারও পক্ষেই সম্ভব না।

বরিশাল বিভাগ ফায়ার সার্ভিসের উপপরিচালক মন্তাজ উদ্দিন বলেন, সংবাদ পেয়ে সাথে সাথে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি বলেন, গভীর রাতে সব দোকান বন্ধ ছিল। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে নদীতে যাওয়ার রাস্তা না থাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়েছে। ক্ষতি কমাতে ভবিষ্যতে রাস্তা প্রশস্ত, নদীর ঘাট নির্মাণ করা জরুরি।